রেফারির সমালোচনায় মরিনহো

0

স্পোর্টস ডেস্ক : চেলসি হেরে যাওয়া বা ড্র করার পর কোচ হোসে মরিনহো রেফারির সমালোচনা করবেন সেটি এক প্রকার নিয়ম হয়ে গেছে। মরিনহোর মতো আর কোনো কোচ রেফারির এমন সমালোচনা করেন কী-না তা আলোচনার বিষয়। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে ডায়নামো কিয়েভের সঙ্গে গোলশূন্য ড্র নিয়ে মাঠ ছাড়ে চেলসি। ম্যাচ শেষে তাই অনুমিতভাবে রেফারিকে কাঠগড়ায় দাঁড় করালেন এই স্বঘোষিত স্পেশাল ওয়ান।

এর আগে রেফারি রবার্ট মেন্ডেলের সমালোচনা করায় ৫০ হাজার পাউন্ড জরিমানা গুনার পাশাপাশি এক ম্যাচের সম্ভাব্য নিষেধাজ্ঞার মুখে পড়েন হোসে মরিনহো। সপ্তাহ না পেরুতেই ফের রেফারির সমালোচনায় মুখর হন তিনি। এবার কাঠগড়ায় তুললেন ম্যাচ রেফারি দেমির কোমিনা’কে।

মঙ্গলবার কিয়েভে অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধে ডায়নামো কিয়েভের ডিফেন্ডার রায়বালকে ডি-বক্সের ভেতরে চেলসির স্প্যানিশ তারকা সেস ফ্যাব্রেগাসকে ফেলে দেন। তবে স্লোভেনিয়ান রেফারি চেলসির পক্ষে পেনাল্টির দেননি। যে কারণে চটেছেন মরিনহো।

হোসে মরিনহো বলেন, ‘রেফারি ছিল দুর্বল এবং সাদাসিধে। এটি পরিষ্কার পেনাল্টি ছিল। আমি বুঝতেছি না গোল-রেফারি কী করছিলেন। কেননা, তিনি একটি পরিষ্কার সিদ্ধান্ত দিতে ব্যর্থ হয়েছেন।

এরপর তিনি বলেন, ‘ম্যাচের ফলাফলের জন্য (পেনাল্টির) সিদ্ধান্তটি অতীব গুরুত্বপূর্ণ ছিল। ডি বক্সের ভেতরে ফেলে দেয়াটা সবসময়ই পেনাল্টি। আমি মনে করি, ম্যাচ-জুড়ে তিনি ভালো দায়িত্ব পালন করছেন। তবে একটি বড় ভুল করেছেন।

রাগবি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ম্যাচের শেষ দিকে ম্যাচ রেফারি অস্ট্রেলিয়ার পক্ষে ‘বিতর্কিত’ পেনাল্টির সিদ্ধান্ত দেন। যার কারণে সেমিতে উঠার আগেই বিদায় নিতে হয় স্কটল্যান্ডকে। মঙ্গলবারের ঘটনাকে সেই সঙ্গে টেনে আনলেন হোসে মরিনহো।

মরিনহো বলেন, ‘উদাহরণ হিসেবে রাগবি বিশ্বকাপের কথা বলতে পারি। আমি স্কটল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের রেফারি অনেক ভালো ছিলেন কিন্তু একটি ভুল করেছেন তিনি। এবং রেফারির এই ভুলটির মাশুল গুনতে হয়েছে স্কটল্যান্ডকে।’

ইউরোপিয়ান ফুটবলের অভিবাবক উয়েফা এই মন্তব্যের জন্য হোসে মরিনহো কোনো শাস্তির মুখে পড়বেন কী-না সেই ব্যাপারে ৪৮ ঘণ্টার মধ্যেই সিদ্ধান্ত নিবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.