আগামীকাল পবিত্র আশুরা

0

সিটিনিউজবিডি : আগামীকাল শনিবার পবিত্র আশুরা। হিজরি বর্ষপঞ্জির প্রথম মাস মহরমের ১০ তারিখ। মুসলিম বিশ্বের জন্য হূদয়বিদারক ও গভীর শোকাবহ দিন। এই দিনে কারবালার হূদয় বিদারক ঘটনায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ আদর্শ মহাপুরুষ, সাইয়্যেদুল মোরসালিন রাহমাতুল্লিল আল আমিন মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র ইমাম হোসেন (রা.) শাহাদাত বরণ করেছিলেন।

অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে ক্ষমতালিপ্সু এজিদ বাহিনীর হাতে ইরাকের ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে সপরিবারে ইমাম হোসেনের (রা.) নিহত হওয়ার ঘটনা ইসলামের ইতিহাসকে কলঙ্কিত করে রেখেছে। গোটা মুসলিম বিশ্ব এ দিনটিকে গভীর শোকের দিন হিসেবে পালন করে আসছে। প্রতি বছরের মতো এবারও বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও দিবসটি পালনে নানা প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

ইমাম হোসেনের (রা.) শাহাদাত বরণের ঘটনা ছাড়াও ইসলামের ইতিহাসে আরও অনেক তাত্পর্যপূর্ণ ঘটনা মহরমের ১০ তারিখে ঘটেছিল। মানবজাতির আদিপিতা হজরত আদমকে (আ.) এ দিনেই সৃষ্টি করা হয়েছিল। আল্লাহর প্রতিনিধি হিসেবে তাঁকে এই দিনই দুনিয়ায় পাঠানো হয়েছিল। এই দিনেই হজরত নূহের (আ.) নৌকা মহাপ্লাবন থেকে রক্ষা পেয়ে পাহাড়ে এসে থামে। ইতিহাসের এই দিনেই মুসলিম জাতির পিতা হজরত ইব্রাহিম (আ.) ভূমিষ্ঠ হন এবং তাঁকে নমরুদের আগুনের কুণ্ডলীতে নিক্ষেপ করার পর এই দিনেই তিনি সেখান থেকে অক্ষত অবস্থায় বের হয়ে আসেন। হজরত আইউব (আ.) এই দিনেই কঠিন রোগ থেকে আরোগ্যলাভ করেছিলেন। এই দিনেই হজরত ইউনুস (আ.) মাছের পেট থেকে মুক্তিলাভ করেন। হজরত মুসা (আ.) লাঠি দিয়ে রাস্তা বানিয়ে নীল নদ পার হন আশুরার এই দিনেই।

নফল রোজা রাখাসহ কোরান তিলাওয়াত ও ইবাদত-বন্দেগির মাধ্যমে ধর্মপ্রাণ মুসলমানরা দিবসটি পালন করেন। মসজিদে মসজিদে আলোচনা সভা, জিকির ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয় পবিত্র আশুরা উপলক্ষে। ইমাম হোসেনের (রা.) শাহাদাতকে স্মরণীয় করে রাখতে শিয়া সম্প্রদায় প্রতিবছর বিভিন্ন স্থানে তাজিয়া মিছিল বের করে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.