লস্কর-ই তাইবাসহ জঙ্গি বিরুদ্ধে পদক্ষেপ নেবে পাকিস্তান

0

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী শরিফ জানিয়েছেন, লস্কর-ই তাইবাসহ দেশটির সকল জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবে ইসলামাবাদ। যুক্ররাষ্ট্রে সফরকালে দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকের পর বৃহস্পতিবার তিনি এই বক্তব্য প্রদান করেছেন। ওই বৈঠকের মাধ্যমে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা করা যাচ্ছে।

জাতিসংঘের ঘোষণা অনুযায়ী লস্কর-ই-তাইবাসহ বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণে নিজেদের অবস্থান সম্পর্কে ওবামাকে অবহিত করেছেন নওয়াজ। হোয়াইট হাউজের ওই বৈঠকে একে অন্যকে সহায়তার বিষয়েও যৌথ বিবৃতি দিয়েছেন দু’দেশের প্রধান।

তাদের বৈঠকে মার্কিন চাপের মুখে পাকিস্তান নিজের দেশে সন্ত্রাসীদের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণের এই চুক্তি করছে বলে মনে করা হচ্ছে। লস্কর-ই-তাইবার প্রধান জাকিউর রেহমান লাকভিকে ২০০৮ সালে মুম্বাই হামলার পরিকল্পণা এবং পরিচালনার জন্য দায়ী বলে মনে করা হয় । ভারত প্রায়ই এ জন্য পাকিস্তানকে দায়ি করে আসছে। তাদের বক্তব্য পাকিস্তান ভারতের সবচেয়ে খারাপ সন্ত্রাসী হামলার মূল হোতা লাকভিকে তাদের দেশে আশ্রয় দিয়েছে। আর ভারত এও দাবী করে যে লাকভির বিরুদ্ধে তাদের কাছে যথেষ্ট প্রমাণ রয়েছে।

দু’দেশের প্রধানের বৈঠকের পর হোয়াইট হাউজের ডেপুটি প্রেস সেক্রেটারি ইরিক স্কাল্টজ জানিয়েছেন, আমরা এ ব্যপারে পরিস্কার যে পাকিস্তান সরকার কোনো ভেদাভেদ ছাড়া দেশটির সকল জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করবে। ভারত এবং পাকিস্তানের মধ্যে কাশ্মীর ইস্যুসহ অন্যান্য অভ্যন্তরীন বিরোধের সমাধান সম্পর্কেও স্থায়ী এবং প্রাণোবন্ত আলোচনা করবেন প্রেসিডেন্ট ওবামা এবং প্রধানমন্ত্রী নওয়াজ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.