আজ কবি শামসুর রাহমানের ৮৭তম জন্মদিন

0

বিনোদন ডেস্ক : বাংলা সাহিত্যের অন্যতম শীর্ষ কবি শামসুর রাহমানের আজ ৮৭তম জন্মদিন। দিবসটি যথাযথ মর্যাদায় পালনের লক্ষ্যে বিভিন্ন সংগঠন ও সংস্থা নানা কর্মসূচি গ্রহণ করেছে। শামসুর রাহমান তাঁর কবিতায় তুলে ধরেছেন জীবনের সত্য ও সুন্দরকে। পাশাপাশি বাঙালির সব আন্দোলন-সংগ্রামের গৌরবদীপ্ত অধ্যায় ফিরে ফিরে এসেছে তাঁর কবিতায়।

বাংলাদেশ ও আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি তিনি। বিংশ শতাব্দীর দ্বিতীয় ভাগে দুই বাংলায় তাঁর শ্রেষ্ঠত্ব ও জনপ্রিয়তা প্রতিষ্ঠিত। তিনি একজন নাগরিক কবি ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপর লিখিত তাঁর দুটি কবিতা খুবই জনপ্রিয়। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে’ (১৯৬০)। ৬০টি কাব্যগ্রন্থসহ প্রকাশিত গ্রন্থের সংখ্যা শতাধিক। পেয়েছেন স্বাধীনতা পদক, একুশে পদকসহ অসংখ্য পুরস্কার।
শামসুর রাহমান ১৯২৯ সালের এই দিনে ঢাকার মাহুতটুলীতে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। পিতা মুখলেসুর রহমান চৌধুরী, মা আমেনা বেগমের ১৩ সন্তানের মধ্যে তিনি ছিলেন চতুর্থ। কবি বেড়ে উঠেছেন রাজধানী ঢাকায়।

পুরান ঢাকার পোগোজ স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন ১৯৪৫ সালে। ১৯৪৭ সালে ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ থেকে আইএ পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিষয়ে ভর্তি হন এবং তিন বছর নিয়মিত ক্লাসও করেছিলেন সেখানে। শেষ পর্যন্ত আর মূল পরীক্ষা দেননি। পাসকোর্সে বিএ পাস করে তিনি ইংরেজি সাহিত্যে এমএ (প্রিলিমিনারি) পরীক্ষায় দ্বিতীয় বিভাগে দ্বিতীয় স্থান অর্জন করলেও শেষ পর্বের পরীক্ষায় অংগ্রহণ করেননি। ২০০৬ সালের ১৭ আগস্ট তিনি না ফেরার দেশে চলে যান।

কবির জন্মদিন উদযাপনে বাংলা একাডেমি, জাতীয় কবিতা পরিষদ এবং শামসুর রাহমান স্মৃতি পরিষদ যৌথ উদ্যোগ গ্রহণ করেছে। এর অংশ হিসেবে বাংলা একাডেমির রবীন্দ্র চত্বরে আজ বেলা ৪টা থেকে আলোচনা সভা, কবিদের কণ্ঠে স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে।

এতে শামসুর রাহমান স্মৃতি পরিষদের সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান সভাপতিত্ব করবেন। আলোচনায় অংশ নেবেন কবি সৈয়দ শামসুল হক, কবি-রাষ্ট্রবিজ্ঞানী বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ও বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। স্বাগত বক্তব্য রাখবেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.