নিয়ন্ত্রন করুন আক্কেল দাঁতের ব্যাথা

0

সিটিনিউজবিডি :   আক্কেল দাঁত উঠার সময় অনেক ব্যথা হয় আবার অনেকের ব্যথা হয় না। মূলত আক্কেল দাঁত ১৯ থেকে ২০ বছর বয়সে মধ্যে উঠে থাকে। আক্কেল দাঁত বলতে মূলত দুই চোয়ালের দুই দিকে মোট চারটি দাঁত উঠে থাকে, সেগুলোকে বোঝায়।

আক্কেল দাঁতে ব্যথা তখনই হয় যখন দাঁতের অবস্থান ঠিক না থাকে। এছাড়া ঠিক ভাবে দাঁতে না উঠলেও ব্যথা হতে পারে। অনেক সময় আংশিকভাবে দাঁত উঠে তখনও দাঁতে ব্যথা হতে পারে। আবার অনেক সময় দাঁতটি একেবারেই মাড়ির ভেতরে থাকে। তখন আক্কেল দাঁতে ব্যথা হয়ে থাকে। স্বাভাবিক নিয়মে আক্কেল দাঁত উঠলে ব্যথা হয় না।

আক্কেল দাঁতের ব্যথা কমানোর কয়েকটি ঘরোয়া উপায় রয়েছে যা নিচে দেওয়া হল :

১। লবঙ্গ

লবঙ্গ সেই আদিকাল থেকে দাঁতের ব্যথা রোধে ব্যবহার হয়ে আসছে। একটি লবঙ্গ আপনার ব্যথা দাঁতের ওপর রেখে দিন। এটি চিবোনোর দরকার নেই। ফেলেও দেবেন না। ব্যথা না কমা পর্যন্ত এটি মুখে রাখুন। তাছাড়া হাতে কয়েক ফোঁটা লবঙ্গের তেল নিয়ে দাঁতে ম্যাসাজ করুন। এটিও দাঁতের ব্যথা কমিয়ে দেবে।

২। বরফের সেঁক

আক্কেল দাঁতের ব্যথার স্থানে বরফের সেঁক দিন। আইস ব্যাগে বা একটি কাপড়ে এক টুকরো বরফ পেচিয়ে সেঁক দিতে পারেন। এটি আপনার দাঁতের ব্যথা অনেক কমিয়ে দেবে।

 ৩। পেঁয়াজ

একটি পেঁয়াজ কেটে অর্ধেক করে নিন। তারপর এটি দাঁতের ব্যথা স্থানে রাখুন। কিছুক্ষণ পর পর দাঁত দিয়ে একটু চাপ দেবেন যাতে পেঁয়াজের রস বের হয়। এটি আপনার দাঁত ব্যথা অনেক খানি কমিয়ে দেবে।

৪। বেকিং সোডা

একটি কটন বাড বা তুলোর বল পানিতে ভিজিয়ে নিয়ে বেকিং সোডার কৌটোয় ডুবিয়ে নিন। খুব সহজেই বেকিং সোডা লেগে যাবে কটন বাডটিতে। এবার দাঁতের উপর লাগিয়ে নিন। দেখবেন কিছুক্ষণ পর ব্যথা কমে গেছে।

৫। ভিনেগার

ভিনেগার একটি তুলার বলে ভিজিয়ে নিয়ে সেটা ব্যথাযুক্ত দাঁতের ওপর রাখুন। এভাবে কিছুক্ষণ রাখার পর ব্যথা কমে আসবে।

৬। ভ্যানিলা এক্সট্র্যাক্ট

সাধারণত কেক বিস্কুট তৈরিতে ব্যবহৃত ভ্যানিলা এসেন্স দিয়েও দূর করা যায় দাঁতের ব্যথা। একটি তুলোর বলে ডুবিয়ে নিন ভ্যানিলা এসেন্স । এরপর তুলোর বলটা ব্যথাযুক্ত দাঁতের ওপর চেপে ধরে রাখুন।

৭। পেয়ার গাছের পাতা

কিছু কচি পেয়ারের পাতা পানিতে সেদ্ধ করে নিন। এবার এই পাতা কিছুক্ষণ চিবোন। ভুলেও এটি গিলে ফেলবেন না।  ৩০ সেকেন্ডের পর এই পাতা ফেলে দিন।

এই সকল উপায় দাঁত ব্যথা সাময়িকভাবে কমাবে। ব্যথা কমার পর অব্যশই একজন দন্ত বিশেষজ্ঞ এর নিকট যেতে হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.