দ্রুত ৬০০০ রানের রেকর্ড গড়ল আমলা

0

স্পোর্টস ডেস্ক : ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে কম ইনিংসে ৬০০০ রান পূর্ণ করেছেন হাশিম আমলা। ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলিকে টপকে এই রেকর্ড গড়েছেন দক্ষিণ আফ্রিকার এই উদ্বোধনী ব্যাটসম্যান।

গতকাল রোববার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতের বিপক্ষে পঞ্চম ও শেষ ওয়ানডেতে ১৩ বলে ২৩ রানের ইনিংস খেলেছেন হাশিম আমলা। এটি ছিল তার ১২৩তম ইনিংস। এই ইনিংসেই ৬০০০ রানের মাইলফলক স্পর্শ করেন দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক। ৫০০০ রান থেকে ৬০০০ রানে পৌঁছাতে ২২টি ইনিংস খেলেছেন তিনি।

এর আগে দ্রুত ৬০০০ রানের রেকর্ডের মালিক ছিলেন বিরাট কোহলি। ১৩৬তম ইনিংসে ৬০০০ রান করেছিলেন তিনি। গত বছর ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং কিংবদন্তি ভিভ রিচার্ডসের (১৪১) সবচেয়ে কম ইনিংসে ৬০০০ রানে পৌঁছানোর রেকর্ড ভেঙেছিলেন তিনি।

ওয়ানডেতে দ্রুততম ছয় হাজার রান করার পথে দ্রুততম ২০০০ রান, ৩০০০ রান, ৪০০০ রান ও ৫০০০ রানের রেকর্ড ভেঙেছেন আমলা। ২০০৮ সালের মার্চে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় তার।

ওয়ানডেতে দ্রুততম ৭০০০ রানের রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার ওয়ানডে অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের। ১৬৬ ইনিংসে এই রান করে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির (১৭৪) রেকর্ড ভাঙেন তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.