শক্তিশালী ভূমিকম্প: পাকিস্তান-আফগানিস্তানে মৃতের সংখ্যা বেড়ে ২৬০

0

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের উত্তরাঞ্চলে এবং আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে গতকাল সোমবার আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বাড়ছে। আজ মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, আফগানিস্তানের হিন্দুকুশ পার্বত্য অঞ্চলে আঘাত হানা ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে পাকিস্তান এবং আফগানিস্তানের ২৬০ জনের বেশি মানুষের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ; এর অধিকাংশই পাকিস্তানের বাসিন্দা। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

পাকিস্তানের জনপ্রিয় সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটির উত্তরাঞ্চলের পার্বত্য এলাকায় নিহতের সংখ্যা ২১৪ জন ছাড়িয়েছে।

আফগানিস্তানের একটি সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বিদ্যালয় থেকে বের হওয়ার সময় ধসে পড়া ভবনের নিচে চাপা পড়ে কমপক্ষে ১২ জন স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে।

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলো প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় এবং যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় মৃত্যুর সঠিক সংখ্যা এখনও জানা যায়নি।শক্তিশালী ভূমিকম্প: পাকিস্তান-আফগানিস্তানে মৃতের সংখ্যা বেড়ে ২৬০

সময়ের সঙ্গে সঙ্গে ভূমিকম্পে হতাহতের সংখ্যা বাড়ছে। ইন্টারনেটে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে অসংখ্য ভূমিধস এবং ক্ষতিগ্রস্ত ভবনের চিত্র। সেইসঙ্গে ঘরহীন মানুষদের চিত্রও দেখা যাচ্ছে।

ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের তথ্যমন্ত্রী পারভেজ রশিদ জানান, খাইবার পাখতুনখাওয়া প্রদেশের চিত্রাল এলাকায় সবচেয়ে বেশি হতাহত হয়েছে। সেখানে কম্পক্ষে ১৭৯ জন নিহত হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ১৮০০ মানুষ।

এদিকে ভূমিকম্পের পর বিদেশ সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, এ ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের হিন্দুকুশ পার্বত্য এলাকা। স্থানীয় সময় আজ সোমবার দুপুর ১টা ৩৯ মিনিটে (বাংলাদেশ সময় ৩টা ৯ মিনিট) আলকাহদারি শহর থেকে ৪৫ কিলোমিটার উত্তর দিকে ২১২ দশমিক ৫ কিলোমিটার গভীরে এই ভূকম্পনের উৎপত্তি হয়।

বিশেষজ্ঞরা বলছেন, অনেক গভীরে ওই ভূমিকম্পের উৎপত্তি হওয়ায় এতে প্রাণহানি এবং ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক কম হয়েছে। হতাহতের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়বে না বলে আশা করা হচ্ছে।

ইতোমধ্যে উদ্ধারকাজে সাহায্যে প্রস্তাব দিয়েছে ভারত, ইরান এবং আফগানিস্তানে থাকা মার্কিন বাহিনী। কিন্তু স্থানীয় কর্তৃপক্ষ এখন পর্যন্ত সাহায্যের জন্য আবেদন জানায়নি।

তবে আফগানিস্তানের প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহ এক টুইটার বার্তায় জানান, আক্রান্তদের সাহায্যের জন্য সরকারের সঙ্গে কাজ করতে ত্রাণ সংস্থাগুলোকে অনুরোধ জানানো হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.