পরীক্ষায় অনিয়ম পরিলক্ষিত হলে ছাড় নেই: জেলা প্রশাসক

0

সিটিনিউজবিডি : চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলেছেন, আসন্ন যে কোন পরীক্ষা ও পরীক্ষা কেন্দ্রে কোন ধরনের অনিয়ম সহ্য করা হবে না। অনিয়ম ঘটলে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

কেন্দ্রে ম্যাজিস্ট্রেট নিয়োগের পাশাপাশি পরীক্ষা কেন্দ্র ও আশপাশের এলাকায় আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখতে পুলিশের সর্বোচ্চ নিরাপত্তাসহ ১৪৪ ধারা জারি করা হবে।

সোমবার জেলা প্রশাসন আয়োজিত জেএসসি, জেডিসি, প্রাথমিক শিক্ষা সমাপনী, এবতেদায়ী ও প্রাক-প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জেলা প্রশাসক বলেন, নিয়ম বহির্ভূত কোন অনিয়ম পরিলক্ষিত হলে ছাড় নেই। পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের জন্য জেলা ও মহানগর পর্যায়ে ভিজিল্যান্স টিম গঠন করা হবে। কেন্দ্র সচিব ব্যতিত কক্ষ পরিদর্শকগণ কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

তিনি বলেন, পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের যেকোন ধরনের শারীরিক অসুবিধা মোকাবেলায় মেডিকেল টিম নিয়োজিত থাকবে। পরীক্ষায় নকল বন্ধে কেন্দ্রের আশপাশ ও বাজারগুলোতে সকল ফটোস্ট্যাট মেশিনের ব্যবহার বন্ধ থাকবে। কেন্দ্রে কোন শিক্ষার্থী ইলেকট্রনিক্স ঘড়ি, ক্যালকুলেটর ও মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে পারবে না। শুধুমাত্র প্রবেশপত্র, কলম ও পেন্সিল নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করবেন।

সভায় আরও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. দৌলতুজ্জামান খান, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক জামাল উদ্দিন আহমেদ, সহকারী পুলিশ কমিশনার (ইন্টেলিজেন্স) মো. কাজীমুর রশিদ, সহকারী পুলিশ সুপার (শিল্পাঞ্চল) শচীন চাকমা, সহকারী কমিশনার (শিক্ষা) শারমীন আক্তার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাসরিন সুলতানা, স্বাস্থ্য শিক্ষা অফিসার সুলতান আহমদ, বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল বড়ুয়া, পোস্ট অফিস সুপার মো. জাহাঙ্গীর আলম ও ডা. ইমাম হোসেন।

জেলা প্রশাসন সূত্র জানায়, আগামী ১ নভেম্বর থেকে অনুষ্ঠিতব্য জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় এবার উপজেলার ৮৪টি ও মহানগরের ৩৩টিসহ মোট ১১৭টি কেন্দ্রে ১ লাখ ২০ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় উপজেলায় ২৩টি ও মহানগরে ৬টিসহ মোট ২৯টি কেন্দ্রে ১৮ হাজার ৩’শ ৯৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়ার কথা রয়েছে।

এছাড়া আগামী ২২ নভেম্বর থেকে অনুষ্ঠিতব্য প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় উপজেলা ও মহানগরসহ মোট ৩৪৪টি কেন্দ্রে মোট ১ লাখ ৫৬ হাজার ৫’শ ৫১ জন শিক্ষার্থী অংশ নেয়ার কথা রয়েছে। আগামী ৩০ অক্টোবর অনুষ্ঠিতব্য প্রাক-প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় চট্টগ্রামে মোট ৩১ হাজার ৯’শ ২৯ জন প্রার্থী অংশ নেয়ার কথা রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.