অস্ট্রেলিয়ায় প্রদর্শিত হচ্ছে সেরা বাংলা সিনেমা “জালালের গল্প’’

0

বিনোদন ডেস্ক : বাংলাদেশ ও বিশ্বের সিনেমা প্রিয় দর্শককুলের মন জয় করে অস্ট্রেলিয়ায় বাংলাদেশী কমিউনিটির বিনোদনের জন্য অস্কার মনোনীত ও মোশাররফ করিম অভিনীত এই বছরের সেরা বাংলা ছবি “জালালের গল্প” সিডনি, মেলবোর্ণ, এডিলেড ও ক্যানবেরায় মুক্তি পাচ্ছে।

ভারতের সপ্তম জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা নবাগত নির্মাতার পুরস্কারপ্রাপ্ত আবু শাহেদ ইমনের ছবির নাম“জালালের গল্প”। এই চলচ্চিত্রটি জালালের তিন বয়সের গল্পনিয়ে নির্মিত হয়েছে। মূলতঃ এই তিন বয়সে বাংলাদেশের তিনধরনের সামাজিক পরিস্থিতি ও পারিপার্শ্বিকতার গল্প এতে উঠেএসেছে এবং তাতে যুক্ত হয়েছে তিনটি প্রধান নারী চরিত্র এবংদুটি পুরুষ চরিত্র। গল্পটির কাহিনীর শুরু নদীজলে ভেসে আসা পাতিলবন্দী অজানা শিশুর কান্নাকে কেন্দ্র করে।

জালালের গল্প দেশের সিনেমা হলগুলোতে মুক্তি পায় ২০১৫সালের ৪ সেপ্টেম্বর। তবে এর আগেই ২০১৪ সালে বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এটি মুক্তি দেয়া হয় এবং এসব উৎসবে অনেক পুরস্কার ও সম্মাননা লাভ করে।

তারমধ্যে ২০১৪ সালের অক্টোবরে ১৯তম বুসান চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড পেয়েছিল ছবিটি।২০১৫ সালে পর্তুগালে অনুষ্ঠিত ১৯তম আভাঙ্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবি নির্বাচিত হয় ‘জালালের গল্প’।২০১৫ সালের নভেম্বরে গোয়ায় অনুষ্ঠিত ৪৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথমবার চালু হওয়া ‘অ্যা উইন্ডো অন সাউথ এশিয়ান সিনেমা’ বিভাগে একমাত্র বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে ‘জালালের গল্প’ প্রদর্শনের জন্য মনোনীত হয়।

২০১৫ সালের এপ্রিলে তেহরানে অনুষ্ঠিত ৩৩তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছিলো এই চলচ্চিত্রটি। ফিজির রাজধানী সুভায় ২০১৫ সালের জুলাইয়ে অনুষ্ঠিত ষষ্ঠ ফিজি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে ‘জালালের গল্প’ প্রদর্শিত হয়। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের
৮৮তম আসরের জন্য বিদেশি ভাষার ছবির বিভাগে বাংলাদেশ থেকে ‘জালালের গল্প’ নির্বাচিত করা হয়।

চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন চিরকুট ব্যান্ড।অভিনয় করেছেন, আরাফাত রহমান, মোশাররফ করিম, মৌসুমি হামিদ, মোহাম্মদ ইমন, তৌকির আহমেদ, নূরে আলমনয়ন ও শর্মীমালা প্রমুখ।

আয়োজক কমিটির পক্ষে নোমান শামীম জানান, আগামী ২৯ নভেম্বর (রবিবার) সিডনির হার্সভিল ওয়েস্টফিল্ড শপিং সেন্টারের গ্রেটার ইউনিয়নে ছবিটি প্রদর্শিত হবে। এছাড়াও আগামী ৫ ডিসেম্বর ক্যানবেরায়, ৬ ডিসেম্বর মেলবোর্নে এবং ১৩ ডিসেম্বর এডিলেডেও “জালালের গল্প” প্রদর্শিত হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.