ভূমিকম্প: ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার অভিযান চলছে

0

আন্তর্জাতিক ডেস্ক : ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তান ও পাকিস্তানের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে উদ্ধার অভিযান শুরু করেছেন উদ্ধারকর্মীরা।পাকিস্তানের ভূমিকম্প বিধ্বস্ত এলাকাগুলোতে অনেকে হিমশীতল আবহাওয়ার মধ্যেই বাইরে রাত কাটিয়েছেন। ভূম্পিকম্প পরবর্তী কম্পনের ভয়ে কোনো ভবনের ভেতরে তারা আশ্রয় নেননি বলে মঙ্গলবার পাকিস্তানী গণমাধ্যমগুলো জানিয়েছে।

পাকিস্তানের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে উদ্ধার অভিযান চলছে। ক্ষতিগ্রস্তদের মাঝে কম্বল, তাবু ও স্লিপিং ব্যাগ সরবরাহ করা হয়েছে বলে উত্তর-পশ্চিমাঞ্চলীয় পেশোয়ার শহরের দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা লতিফ-উর-রহমান বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

পাকিস্তানী সেনাবাহিনী ও বেসরকারি কর্তৃপক্ষ ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ এবং উদ্ধার তৎপরতা চালাতে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে বেশ কয়েকটি হেলিকপ্টার পাঠিয়েছে বলে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে।
৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী এ ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩৩৫ জনে দাঁড়িয়েছে। তার মধ্যে পাকিস্তানে ২৫৩ জন ও আফগানিস্তানে ৮২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া আহত হয়েছেন দুই হাজারেরও বেশি মানুষ।

সোমবার অনুভূত হওয়া ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের উত্তরাঞ্চলের হিন্দুকুশ পর্বত অঞ্চলে। পাকিস্তান ও আফগানিস্তান ছাড়াও ভারতের দিল্লি, কাশ্মীর, হরিয়ানা ও পাঞ্জাবেও ভূকম্পন অনুভূত হয়েছে।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল হিন্দুকুশ পর্বত অঞ্চলে যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ যুক্তরাজ্য সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরে এসেছে। নিজেদের ক্ষমতা দিয়েই দুর্যোগ মোকাবেলার চেষ্টা করছেন বলে জানিয়েছেন তিনি।

এদিকে তালেবানের হুমকিতে আফগানিস্তানে উদ্ধার ও ত্রাণ তৎপরতা বেশ জটিল হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভূমিকম্পের পর ওই এলাকায় বেশ কয়েকবার ফের ভূকম্পন অনুভূত হয়। সর্বশেষ ভূকম্পনটি অনুভূত হয় স্থানীয় সময় মঙ্গলবার ভোরে।
ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানকে বেশ কয়েকটি দেশ মানবিক সহায়তার প্রস্তাব দিয়েছে। এসব দেশের মধ্যে যুক্তরাষ্ট্র ও ইরান রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.