জাস্টিন ট্রুডোর শপথ বুধবার

0

আন্তর্জাতিক ডেস্ক : কানাডায় সরকার গঠন করতে চলা লিবারেল পার্টির মন্ত্রিসভা শপথ নেবে বুধবার (০৪ নভেম্বর)। আর এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব নিজ কাঁধে তুলে নেবেন জাস্টিন ট্রুডো। সেই সঙ্গে অবসান ঘটবে প্রায় দশককালের রক্ষণশীল শাসনের।

বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে নয়টা) ট্রুডো ও তার মন্ত্রিসভার সদস্যদের শপথ নেওয়ার কথা রয়েছে।

জাস্টিন ট্রুডোর বাবা পিয়েরে ট্রুডোও কানাডার প্রধানমন্ত্রী ছিলেন। ১৯৬৮ সালের ‘ট্রুডোম্যানিয়া’র মধ্য দিয়ে তিনি প্রধানমন্ত্রীর চেয়ারে বসেন। সে সময় কানাডার তরুণ ও প্রবীণ জনগোষ্ঠীর মধ্যে পিয়েরের যে জনপ্রিয়তার সৃষ্টি হয়েছিল, তা ‘ট্রুডোম্যানিয়া’ হিসেবে বিখ্যাত। ১৯৮৪ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

সাবেক স্কুল শিক্ষক জাস্টিন ট্রুডো ২০০৮ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ৪৩ বছর বয়সী এই নেতা ২০১৫ সালে নির্বাচনী প্রচারণার সময়ই পরিবর্তনের আভাস দেন। তিনি তরুণদের অংশগ্রহণে ও প্রবীণদের পরামর্শে সরকার পরিচালনার আশ্বাস দেন সে সময়। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, বুধবার শপথ নিতে যাওয়া ট্রুডোর মন্ত্রিসভার সদস্যদের বয়স ৩৫ থেকে ৫০ বছরের মধ্যে।

বিশ্লেষকরা বলছেন, ট্রুডো দায়িত্ব নেওয়ার পরপরই মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডার সম্পর্ক জোরদার হওয়ার সম্ভাবনা রয়েছে। দেশটির সদ্যসাবেক প্রধানমন্ত্রী রক্ষণশীল স্টিফেন হার্পারের ওপর খুব একটা সন্তুষ্ট ছিলেন না মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.