বোমা বিস্ফোরণের কারণেই রুশ বিমান বিধ্বস্ত!

0

আন্তর্জাতিক ডেস্ক : সম্ভবত বোমা বিস্ফোরণের কারণেই রাশিয়ার যাত্রীবাহী বিমানটি সিনাই অঞ্চলে বিধ্বস্ত হয়েছিল। গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে এ কথা জানিয়েছেন ব্রিটিশ ও মার্কিন কর্মকর্তারা। যদিও এ নিয়ে এখনই তারা চূড়ান্ত কোনো সিদ্ধান্তে পৌঁছুতে পারেননি।

শনিবার ২২৪ জন যাত্রী নিয়ে সিনাই থেকে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে বিধ্বস্ত হয়েছিল মেট্রোজেট এয়ারবাস-৩২১। এ ঘটনায় বিমানের সকল যাত্রী প্রাণ হারিয়েছেন।

এটি কি নিছক দুর্ঘটনা, নাকি কোনও হামলা? এ নিয়ে গত কয়েকদিন ধরেই চলছে অভিযোগ, পাল্টা অভিযোগ, বিতর্ক, সন্দেহ আর সংশয়। এই পরিস্থিতিতে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রী ফিলিপ হ্যামন্ড বিমানটিতে পেতে রাখা বোমা বিস্ফোরণের সুনির্দিষ্ট সম্ভাবনার কথা জানিয়েছেন। একই রকম তত্ত্ব দিয়েছে যুক্তরাষ্ট্রও। তবে তারা এটাকে চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে দেখছেন না। বুধবার যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বলছেন, হামলার দায় স্বীকার করা সংগঠন ইসলামিক স্টেট হয়তো এর সাথে জড়িত আছে।

বিমানটি বিধ্বস্ত হওয়ার পরদিনই এটি বোমা মেরে উড়িয়ে দেয়ার দাবি করেছিল জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। তবে মিশর ও রাশিয়া সরকার তাদের এ দাবি প্রত্যাখ্যান করেছে।

এদিকে এ ঘটনার পর ব্রিটিশ নাগরিকদের মিশর ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি শার্ম আল শেইখের সাথে সব ধরণের বিমান যোগাযোগই বন্ধ করে দিয়েছে যুক্তরাজ্য। ইউরোপের আরো কিছু গুরুত্বপূর্ণ এয়ারলাইন্স সিনাই অঞ্চল এড়িয়ে চলছে।

এমন সময়ে ব্রিটিশ ও মার্কিন কর্মকর্তারা এসব মন্তব্য করলেন যখন মিশরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল সিসি রাষ্ট্রীয় সফরে যুক্তরাজ্যে রয়েছেন। মঙ্গলবার বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বিমান ভূপাতিত করার ঘটনার সাথে জঙ্গিদের জড়িত থাকার অভিযোগ নাকচ করে দিয়েছেন ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.