‘১০ বছর পরে বাংলাদেশে নিরক্ষর থাকবে না’

0

ঢাকা অফিস  : আগামী ১০ বছর পরে বাংলাদেশে কেউ নিরক্ষর থাকবে না বলে মন্তব্য করেছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শনিবার (০৭ নভেম্বর) ঢাকা কমার্স কলেজের ২৫বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, চল্লিশ বছর আগে দেশের মোট জনগোষ্ঠীর মাত্র ১৭ শতাংশ অক্ষর জ্ঞান সম্পন্ন ছিল, আজ তা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ শতাংশে। আমি এখানে দাঁড়িয়ে দৃঢ়তার সঙ্গে বলছি, আগামী ১০ বছর পরে এদেশে কোনো কৃষক, ট্যাক্সি ড্রাইভারসহ কেউই নিরক্ষর থাকবে না।

সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের প্রাথমিক লক্ষ্য ছিল সব শিশুদের বিদ্যালয়মুখী করা। এ কাজটি এরই মধ্যে সফলভাবে সম্পন্ন করেছি।

‘এখন চ্যালেঞ্জ হল- শিক্ষার্থীদে ঝড়ে পড়া রোধ করা এবং শিক্ষার মান বাড়ানো। বর্তমান সরকার সবাইকে সঙ্গে নিয়ে এ দুই কাজ করতে যথাসাধ্য করে যাচ্ছে,’ বলেন পরিকল্পনা মন্ত্রী।

জ্যাক পারকিনসন ও জাস্ট ফাল্যান্ডের লেখা ‘বাংলাদেশ, দ্য টেস্ট কেস’ বইয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এ দুই অর্থনীতিবিদ ব্যঙ্গ করে বলেছিলেন, যদি বাংলাদেশ অর্থনৈতিকভাবে উন্নতি লাভ করে তবে পৃথিবীর সব দেশই উন্নতি করবে। বাঙালি আজ দেখিয়ে দিয়েছে তাদের ধারণা কতটা ভুল।

‘আজ বিশ্ববিখ্যাত রেটিংস প্রতিষ্ঠান প্রাইস ওয়াটার হাউস কুপারস (পিডব্লিউসি) বলছে ২০৫০ সালে বাংলাদেশের অর্থনীতি পৃথিবীর ২৩তম অর্থনীতি হবে,’ বলেনি আ হ ম মুস্তাফা কামাল।

অনুষ্ঠানে সভাপতিত্বে করেন ঢাকা কমার্স কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবু সাইদ।এর আগে আগে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে কলেজের রজত জয়ন্তীর অনুষ্ঠানমালার সূচনা হয়।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.