৩১ টাকা দরে চাল কিনবে সরকার

0

অর্থবাণিজ্য ডেস্ক :: চলতি মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে প্রতি কেজি ৩১ টাকা দরে দুই লাখ মেট্রিক টন আমন চাল সংগ্রহ করবে সরকার। ১৫ ডিসেম্বর শুরু হয়ে আমন সংগ্রহ কর্মসূচি চলবে ১৫ মার্চ পর্যন্ত।

সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বৃহস্পতিবার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

সরকার গত বছর ৩২ টাকা দরে আমনের তিন লাখ ২০ হাজার টন চাল সংগ্রহ করেছিল। তখন প্রতি কেজি ধানের উৎপাদন খরচ হয়েছিল ১৮ টাকা ও চালের ২৮ টাকা।

খাদ্যমন্ত্রী বলেন, ‘কৃষি মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী এবার আমনে প্রতি কেজি ধান উৎপাদনে কৃষকের ১৮ টাকা ৫০ পয়সা ও চাল উৎপাদনে ২৮ টাকা ৫০ পয়সা খরচ হয়েছে।’

গত বছরের তুলনায় চলতি বছর কৃষকের উৎপাদন খরচ ৫০ পয়সা বাড়লেও সরকারি সংগ্রহ মূল্য এক টাকা কমেছে।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের একজন কর্মকর্তা জানান, এ বছর ৫২ লাখ ৬০ হাজার হেক্টর জমিতে এক কোটি ৩০ লাখ ৯৭ হাজার টন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বোরোর পর আমনই দেশের সবচেয়ে বড় ফসল। সরকার প্রতি আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে তিন লাখ টনের মতো আমন চাল সংগ্রহ করে থাকে।

খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের সভাপতিত্বে সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.