ভারত ছেড়ে চলে যাবেন আমির!

0

বিনোদন ডেস্ক :: ভারতে গরুর মাংস নিয়ে চলমান ধর্মীয় অসহিষ্ণুতায় বলিউড সুপারস্টার আমির খান ভারত ছেড়ে অন্য দেশে যাবেন! সম্প্রতি ভারতে ক্রমবর্ধমান অসহিষ্ণুতায় তার স্ত্রী কিরণ রাও আমিরকে ভারত ছেড়ে অন্য দেশে চলে যাওয়ার প্রস্তাব করেছেন।

আমির খান বলেছেন, সন্তানদের নিরাপত্তার কথা বিবেচনা করে আমাকে স্ত্রী কিরণ রাও ভারত ছাড়ার প্রস্তাব দিয়েছেন।

সোমবার সাংবাদিকতায় পুরস্কার বিতরণের এক অনুষ্ঠানে আমির খান বলেন, গত ছয় থেকে আট মাসের ক্রমবর্ধমান অসহিষ্ণুতায় আমি আতংকিত।এর আগে গত মাসে আমিরের সহকর্মী বলিউড কিং শাহরুখ খানও এই বিতর্ককে চরম অসহিষ্ণু বলে উল্ল্যেখ করেছিলেন।অসহিষ্ণুতার প্রতিবাদে লেখক-সাহিত্যিক- চলচ্চিত্র পরিচালকসহ গুণিজনের বিভিন্ন পুরস্কার ফিরিয়ে দিয়েছেন।

অভিনেতা, পরিচালক ও প্রযোজক খান ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকায় আয়োজিত এক অনুষ্ঠানে বলেন, “নিরাপত্তাহীনতা” এবং “ভয়” ভারতে ক্রমবর্ধমান।তিনি বলেন, জীবনের শুরু থেকেই আমরা ভারতে বসবাস করে আসছি। এই প্রথম আমার স্ত্রী আমাকে বলেছে, আমাদের কী ভারতের বাইরে স্থানান্তর করা উচিৎ?

প্রতিদিনের এ অশান্তিকর অবস্থার জন্য কিরণ তার সন্তানদের নিয়ে ভয়ে থাকেন বলে জানান আমির। তিনি বলেন, কিরণ পত্রিকা খুলতেও ভয় পান।সৃজনশীল মানুষরা তাদের পুরস্কার ফিরিয়ে দিয়ে রাষ্ট্রের সঙ্গে এ বিষয়ে দ্বিমত পোষণ করেছেন বলে মন্তব্য করেন মি.পারফেকশনিস্ট। পুরস্কার ফিরিয়ে দেয়া গুণি মানুষের প্রতিবাদের একটি অন্যতম হাতিয়ার বলেও জানান তিনি।

আমিরের মন্তব্যের বিষয়ে বিজেপির মুখপাত্র নালিন কোহলি এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, আমির তার মতামত দিয়েছে। তবে ভারত একটি সহিষ্ণু রাষ্ট্র। আপনি রাষ্ট্রের আইনের বাইরে যেতে পারেন না।

এদিকে আমিরের বক্তব্যের সমালোচনা করে বলিউড অভিনেতা ও পরিচালক অনুপম খের আমিরকে উদ্দেশ করে বলেন, আপনি কী আপনার স্ত্রীকে জিজ্ঞেস করবেন তিনি কোন দেশ যেতে চান? আপনি তাকে বলুন, এই ভারত আপনাকে আমির খান বানিয়েছেন।

বিজেপির একজন বিধানকর্তা বলেছেন, আমির খান এই কথা বলে লাখ লাখ ভারতীয়দের অনুভূতিতে আঘাত হেনেছে। তিনি আমিরকে এজন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানান।

টুইটারে অনেকেই আমিরের এ বক্তব্যের জন্য তাকে অকৃতজ্ঞ এবং মুনাফিক বলে আখ্যায়িত করেছেন। তাকে অন্য দেশে চলেও যেতে বলেছেন।অনেকেই আমিরের পক্ষ নিয়ে বলেছেন, যারা বলছেন ভারত সহিষ্ণু রাষ্ট্র তারা তো আমির-কিরণের মতামত প্রকাশের পরই অসহিষ্ণু আচরণ শুরু করেছেন।
তবে ভারত সরকার চলমান অসহিষ্ণুতার অভিযোগ অস্বীকার করেছেন।

খবর বিবিসি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.