হিউজের জন্য এখনো হার্টবিট হয় ক্লার্কের

0

স্পোর্টস ডেস্ক :: ‘২৫ ডিসেম্বর’ ক্রিকেট ইতিহাসে এই দিনটিকে কালো দিন হিসেবে অাখ্যায়িত করা হয়েছে। কারণ সিডনি ক্রিকেট গ্রাউন্ডে গত বছরের এই দিনে শেফিল্ড শিল্ড টুর্নামেন্টের নিউ সাউথ ওয়েলস বনাম সাউথ অস্ট্রেলিয়ার ম্যাচে শন অ্যাবোটের দেওয়া একটি বিধ্বংসী এক বাউন্সারে আঘাত পেয়ে অস্ট্রেলিয়ার তরুন ক্রিকেটার ফিলিপ হিউজের মৃত্য হয়।

ক্রিকেট ইতিহাসে আজই সেই কালো দিন। প্রিয় বন্ধুকে এখনো মিস করেন ক্লার্ক। দুই দিন জীবন-মৃত্যর সন্ধিক্ষণে কাটিয়ে অবশেষে মৃত্যর মুখোমুখি হয়েছিলেন প্রতিশ্রুতিশীল ক্রিকেটার হিউজ। তার এই মৃত্যতে শোকের ছায়া নেমে আসে পুরো ক্রিকেটবিশ্বে। প্রতিভাবান এই বোলারকে হারানোর শোক এখনো বয়ে বেড়াচ্ছে তার সতীর্থ ও অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা।

আঘাত পেয়ে মাটিতে লুটিয়ে পড়েছিলেন হিউজ
আঘাত পেয়ে মাটিতে লুটিয়ে পড়েছিলেন হিউজ

ক্লার্ক জানান নিজের ছোট ভাইয়ের মতো হিউজের জন্য এখনো হার্টবিট হয়। হিউজের অভাব অনুভব করে এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘আমি তাকে (হিউজ) প্রতিদিনই ভাবি। তাকে ভুলে একটি দিন কাটানো সত্যিই কঠিন। আমার মনে হয় তার পরিবারের প্রতি সাপোর্ট অব্যাহত রাখা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

সাউথ অস্ট্রেলিয়া বনাম নিউ সাউথ ওয়েলসের সেই ম্যাচে ৬৩ রানে অপরাজিত ছিলেন হিউজ। প্রতিভাবান এই তারকাকে স্মরনীয় করে রাখতে পরবর্তীতে এই সংখ্যাটিকে অপরাজিত ঘোষণা করা হয়।

গেল বছরের ২৫ ডিসেম্বর (এই দিনে) শন অ্যাবটের একটি বাউন্সারে হুক করতে গিয়ে চোট পান ফিলিপ হিউজ। মাথার পিছন দিকে কানের ঠিক নিচে বল লেগে ছিড়ে যায় মস্তিষ্কে রক্ত যাওয়ার প্রধান শিরা। অবস্থা খুব খারাপ হওয়ায় তাকে নিয়ে যাওয়া হয় হেলিকপ্টারে করে সেন্ট ভিনসেন্ট হাসপাতালে। মাথায় অস্ত্রোপচারের পর কোমায় চলে যান হিউজ। এরপর আর হুশ ফেরেনি হিউজের। অবশেষে সবাইকে শোক সাগরে ভাসিয়ে ২৭ ডিসেম্বর না ফেরার দেশে পাড়ি জমান ফিলিপ হিউজ। অস্ট্রেলীয় ক্রিকেটঅঙ্গনে হিউজ ছিলেন খুবই জনপ্রিয়। টেস্ট অভিষেক ২০০৯ সালে। দেশের হয়ে ২৬টি টেস্ট এবং ২৫টি ওয়ানডে খেলেছেন তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.