ভারতের বিহার রাজ্যে মদ নিষিদ্ধকরণের পরিকল্পনা

0
সিটিনিউজবিডিঃঃ  ভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার তার রাজ্যে মদ নিষিদ্ধকরণের পরিকল্পনার কথা ঘোষণা করেছেন। এই পরিকল্পনার আওতায় বিহার রাজ্যে মদের ভোগ-ব্যবহার এবং বিক্রয় নিষিদ্ধ করা হবে।
সম্প্রতি অনুষ্ঠিত বিহার প্রাদেশিক নির্বাচনের আগে নিতিশ কুমার গ্রাম এলাকায় মদের দোকান খোলার উপর বিধি-নিষেধ আরোপের প্রতিশ্রুতি দিয়েছিলেন তার ভোটারদের। চলতি মাসের শুরুর দিকে নির্বাচনের আগে ভোটের প্রচারণায় গেলে গ্রামের নারীদের বিক্ষোভের মুখে পড়েছিলেন নিতিশ। তাদের অভিযোগ মদপানের কারণে তাদের সংসারে অশান্তি নেমে আসছে।
নারীদের অভিযোগের পরিপ্রেক্ষিতেই মুখ্যমন্ত্রী হওয়ার পর নিতিশ আগামী অর্থবছর থেকেই মদ নিষিদ্ধের পদক্ষেপ বাস্তবায়নের আদেশ দিয়েছন। মদ নিষিদ্ধ হলে বিহার সরকার অন্তত ৫০ কোটি মার্কিন ডলার রাজস্ব হারাবে বলে আশঙ্কা করা হচ্ছে। ক্ষমতাসীন জনতা দলেরই (ইউনাইটেড) এক মুখপাত্র এই আশঙ্কার কথা প্রকাশ করেছেন।
প্রসঙ্গত, গুজরাট ও মণিপুরসহ ভারতের বেশ কয়েকটি রাজ্যে এখন মদ নিষিদ্ধ রয়েছে। গত বছর দক্ষিণ কেরালার সরকার আগামী ১০ বছরের মধ্যে ওই রাজ্যে মদের ব্যবহার ও বেচা-কেনা পুরোপুরি নিষিদ্ধ করার পরিকল্পনা বাস্তবায়নের ঘোষণা দিয়েছিল। কিন্তু বার ও হোটেল মালিকরা ওই পরিকল্পনার বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে গেলে আদলত ওই পরিকল্পনা স্থগিত করার আদেশ দেন। আদালত বিয়ার ও মদ কেনা-বেচা অব্যাহত রাখার পক্ষে রায় দেন। বিবিসি।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.