বিএনপির প্রার্থী প্রত্যয়ন করবেন শাহজাহান

0

সিটিনিউজবিডি :: আসন্ন পৌর নির্বাচনে কোন পৌরসভায় কাকে বিএনপির মেয়র প্রার্থী করা হবে- নির্বাচন কমিশনকে (ইসি) তা জানাবেন দলের যুগ্মমহাসচিব মো. শাহজাহান। মেয়র প্রার্থী প্রত্যয়নের জন্য তাকে মনোনীত করে ইসির কাছে চিঠি দিয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। আজ শনিবার তার এই চিঠি ইসির কাছে পৌঁছে দেন বিএনপির সহ প্রচার সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

সকালে এই চিঠি পৌঁছানোর পর তফসিল পুনঃনির্ধারণের দাবি জানাতে দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে গেছে বিএনপির একটি প্রতিনিধি দল। এমরান সালেহ প্রিন্সের নেতৃত্বে এই প্রতিনিধি দলে ছিলেন- সহ দপ্তর সম্পাদক আসাদুল করীম শাহিন, তাইফুল ইসলাম টিপু, মৎস্যজীবী দলের সাংগঠনিক সম্পাদক আবদুল আউয়াল খান।

এবার প্রথমবারের মতো দলীয় প্রতীকে পৌরসভায় মেয়র নির্বাচন হবে। তাই দলীয় প্রার্থীদের কে প্রত্যয়ন করবেন- তা শনিবারের মধ্যে জানাতে দলগুলোকে সময় বেঁধে দেয় ইসি। সময়সীমার শেষ দিনে বিএনপির পক্ষ থেকে প্রার্থী প্রত্যায়নের ক্ষমতাবান ব্যক্তির নাম ইসিকে আনুষ্ঠানিকভাবে জানানো হল। দুপুরে আওয়ামী লীগ তাদের প্রার্থী প্রত্যয়নের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি হিসেবে দলীয় সভানেত্রী শেখ হাসিনার নাম ইসিতে জমা দিয়েছে।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম এবং বেশ কয়েকজন যুগ্ম মহাসচিব কারাগারে থাকার মধ্যে প্রার্থী প্রত্যয়নের ক্ষমতা পেলেন শাহজাহান। নোয়াখালী সদর আসনের সাবেক সংসদ সদস্য এবং সংসদের সাবেক হুইপ শাহজাহানকে বিএনপি পুনর্গঠনে সমন্বয়কারীর দায়িত্বও দিয়েছেন খালেদা জিয়া।

যুগ্ম মহাসচিবদের মধ্যে রুহুল কবির রিজভী ও মিজানুর রহমান কারাগারে, আমানউল্লাহ আমান চিকিৎসার জন্য এবং সালাহ উদ্দিন আহমেদ গ্রেপ্তার হয়ে বিদেশে রয়েছেন। অন্যদিকে বিভিন্ন মামলায় ওয়ারেন্ট জারির পর পলাতক রয়েছেন বরকতউল্লাহ বুলু। যুগ্মমহাসচিবদের মধ্যে আরেকজন হলেন আইনজীবী নেতা মাহবুব উদ্দিন খোকন।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় পৌরসভা নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমার শেষ দিন আগামী ৩ ডিসেম্বর। নতুন বিধি অনুযায়ী, মেয়র পদে দল মনোনীত প্রার্থীদের প্রত্যয়ন করতে পারবে সভাপতি বা সাধারণ সম্পাদক বা সম পর্যায়ের পদাধিকারী বা তাদের কাছ থেকে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি। ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের কাছে পাঠাতে হবে।

নির্বাচন কমিশনার আবদুল মোবারক বলেন, দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপদাধিকারীর প্রত্যয়ন নিয়ে ৩ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে বাধা নেই। কিন্তু এর বাইরে দলীয় মনোনয়ন প্রত্যয়নের ক্ষমতা কাউকে দেওয়া হলে তার নাম, নমুনা স্বাক্ষর ও পদবী ২৮ নভেম্বরের মধ্যে রিটার্নিং অফিসারের কার্যালয় ও ইসিতে পাঠাতে হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.