সৌদি আরবে বিবাহ বিচ্ছেদের হার বেড়েছে

0

মোরশেদ রানা  :  সৌদি আরবে তালাক বা বিবাহ বিচ্ছেদের হার বাড়ছে। কোন কোন আদালতে এমন শতাধিক বিচ্ছেদের আবেদন জমা পড়ছে। যা নিয়ে ছেলেদের পাশাপাশি মেয়েরাও পড়ছেন ঝামেলায়। স্থানীয় পত্রিকা সৌদিগেজেট জানায়,তালাক মামলায় আর্থিকভাবে লাভবান হচ্ছে সংশ্লিষ্ট আইনজীবী। এক একটি বিচ্ছেদের ফয়সালা করে দিতে তারা ৬০০০০ রিয়াল পর্যন্ত দাবী করেন এতে বলা হয়েছে, বুরো অব ইনভেস্টিগেশন অ্যান্ড পাবলিক প্রসিকিউশন সদস্য ও আইনজীবী অসিম মোল্লা বলেছেন, দিনে গড়ে ১২৩টি বিবাহ বিচ্ছেদের আবেদন জমা পড়ছে।

সৌদি আরবে তালাক ও খুলা (নারীরা যেক্ষেত্রে বিবাহ বিচ্ছেদের আবেদন করেন) আবেদন অনেক বেশি। তিনি বলেন, বিশেষ করে এসব মামলায় আর্থিকভাবে খুব বেশি লাভবান হচ্ছেন পারিবারিক সম্পর্ক বিষয়ক আইনজীবীরা। ২০১৩ সালে মোট ৪৪ হাজার ৮৩৯টি বিবাহ বিচ্ছেদের আবেদন করা হয়। খুলা’র আবেদন জমা পড়ে এক হাজার ৫শ ৩৪টি। তিনি বলেন, কোন বিবাহ বিচ্ছেদের জন্য কোন ব্যক্তির আইনজীবীর প্রয়োজন নেই। পারসোনাল স্ট্যাটাস কোর্টে একজন নারীকে এ জন্য কোন ফি দিতে হয় না। সহজেই সেখানে তারা স্বামীর বিরুদ্ধে আবেদন করতে পারেন। কোন কোন ক্ষেত্রে বিচ্ছেদ সংক্রান্ত এমন জটিল প্যাচ দিয়ে ঘটনার বর্ণনা দেয়া হয় যাতে সেবাগ্রহণকারী আর্থিক চুক্তিতে যেতে বাধ্য হন।
কোন কোন ক্ষেত্রে মামলায় শতকরা ৫০ ভাগ ফি নেন কিছু আইনজীবী। আবার কোন ক্ষেত্রে শতভাগ ফি দাবী করা হয়। অসিম মোল্লা বলেন, একটি মামলা সম্পন্ন হতে কি পরিমাণ সময় লাগবে তার ওপর ভিত্তি করে টাকার এই লেনদেন হয়। কোন কোন ব্যক্তি মামলা লড়ার জন্য আইনজীবী ভাড়া করেন। তারা চান, মামলাটি আইনজীবী জিতিয়ে দিন। আইনি পরামর্শক নাজিহ মুসা বলেন, বিচ্ছেদের মামলা নিয়ে কাজ করা খুব চ্যালেঞ্জিং। এটা একটি স্পর্শকাতর বিষয়। বেশির ভাগ ক্ষেত্রে আইনজীবীদের সঙ্গে চুক্তি করেন নারীরা। তারা বেছে নেন পুরুষ আইনজীবী।
এ মামলাগুলো সমাধান হতে প্রচুর সময় লাগে। দম্পতিদের একজন আরেকজনকে দায়ী করে মামলা করেন। এ সমস্যা মেটানো খুবই জটিল। তাদের অভিযোগ যাচাই করা একজন আইনজীবীর পক্ষে খুব কঠিন। আইনজীবী বায়ান জাহরা বলেন, একজন আইনজীবীর ফি কত হবে তা দেখার জন্য কোন কর্তৃপক্ষ নেই। ফলে আইনজীবীরা ইচ্ছামত অর্থ দাবী করছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.