মেঘ-বৃষ্টির প্রবণতা কমেছে, আসছে শৈত্যপ্রবাহ

0

সিটিনিউজবিডি :: রংপুর বিভাগ ও শ্রীমঙ্গলের পর ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগে শৈত্যপ্রবাহ আসছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। কয়েকদিন ধরে যে মেঘ-বৃষ্টির প্রবণতা ছিল তা কেটে গেছে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

প্রকৃতিতে এখন চলছে শীত ঋতু। শনিবার পৌষের ৫ তারিখ। আবহাওয়া বিভাগ জানিয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের অন্যত্র কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে জানিয়েছে, শ্রীমঙ্গল অঞ্চলসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে ও তা অব্যাহত থাকতে পারে। এছাড়া রাজশাহী, খুলনা ও ঢাকা বিভাগের কিছু কিছু অঞ্চলে শৈত্যপ্রবাহ বিস্তার লাভ করতে পারে।
আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়া বিজ্ঞান অনুযায়ী, তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হলে মাঝারি ও তাপমাত্রা ৮ ডিগ্রির বেশি থেকে ১০ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে হলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।
শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের ডিমলায় ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রংপুর বিভাগের রাজারহাটে সর্বনিম্ন ৯, দিনাজপুরে ৯ দশমিক ৪, সৈয়দপুরে ৯ দশমিক ৭ ও রংপুরে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শনিবার শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতরের হিসেব অনুযায়ী, ঢাকায় শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।
ইতোমধ্যে দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি ডিসেম্বর মাসের পূর্বাভাসে জানিয়েছিল এ মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু বা মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.