চার ব্যাটসম্যানের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার ৫৫১

0

স্পোর্টস ডেস্ক :: জো বার্নস ও উসমান খাজার সেঞ্চুরিতে প্রথম দিনেই বড় সংগ্রহের ইঙ্গিত দিয়েছিল অস্ট্রেলিয়া। আর দ্বিতীয় দিন অধিনায়ক স্টিভেন স্মিথ ও অ্যাডাম ভোজেস তিন অঙ্ক ছুঁয়ে দলকে রানের পাহাড়ে তুলে দিলেন। এই চার ব্যাটসম্যানদের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মেলবোর্নে বক্সিং ডে টেস্টে স্বাগতিকরা প্রথম ইনিংস ঘোষণা করেছে ৩ উইকেটে ৫৫১ রানে।

এ বছরে নিজের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি করা স্মিথ অপরাজিত ছিলেন ১৩৪ রানে। আর এ বছরই অভিষিক্ত ‘বুড়ো’ ভোজেস ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি করে ১০৬ রানে অপরাজিত থেকেছেন। পাশাপাশি মার্ক টেলর আর অ্যালিস্টার কুকের পর টেস্ট ইতিহাসের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষিক্ত বছরে এক হাজার বা তার বেশি রানের কীর্তি গড়েছেন ৩৬ বছর বয়সি এই ব্যাটসম্যান। চতুর্থ উইকেটে স্মিথ-ভোজেসের অবিচ্ছিন্ন জুটিতে আসে ২২৩ রান।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সিরিজের দ্বিতীয় এই টেস্টে বার্নস ও খাজার সেঞ্চুরিতে প্রথম দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৩ উইকেটে ৩৪৫ রান। স্মিথ ৩২ ও ভোজেস ১০ রান নিয়ে রোববার দ্বিতীয় দিনের খেলা শুরু করেন। প্রথম দিনেই ওয়েস্ট ইন্ডিয়ান বোলারদের নিয়ে ছেলেখেলা করেন বার্নস আর খাজা। আর দ্বিতীয় দিনে এই উৎসবে যোগ দেন স্মিথ আর ভোজেস।

স্মিথ-ভোজেস মিলে প্রথম সেশনে স্কোরবোর্ডে ১২৮ রান যোগ করেন। ৯০ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যাওয়া স্মিথ দ্বিতীয় সেশনের শুরুতেই তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার ছুঁয়ে ফেলেন। ক্রেইগ ব্রেথওয়েটের বলে দুই রান নিয়ে ব্যাট উঁচিয়ে ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি উদযাপন করেন অসি অধিনায়ক।

চার ওভার পর ভোজেসও পূর্ণ করেন তার ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরিটি। কেমার রোচের বল মিড-অন দিয়ে নজর কাড়া এক বাউন্ডারি মেরে তিন অঙ্ক ছুঁয়ে ফেলেন ভোজেস। এর দুই ওভার পরেই ৩ উইকেটে ৫৫১ রানে ইনিংস ঘোষণা করেন স্মিথ। ১৭৭ বলে ৮ চারে ১৩৪ রানে অপরাজিত থাকেন অসি অধিনায়ক। আর ভোজেস ১৬৬ বলে ১২টি চারের সাহায্যে অপরাজিত ১০৬ রান করেন।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে জেরম টেলর সর্বোচ্চ ২ উইকেট নেন। অপর উইকেটটি জমা পড়ে ক্রেইগ ব্রেথওয়েটের ঝুলিতে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ১৩৫ ওভারে ৫৫১/৩ ডিক্লে. (খাজা ১৪৪, স্মিথ ১৩৪*, বার্নস ১২৮, ভোজেস ১০৬*, ওয়ার্নার ২৩; টেলর ২/৯৭, ব্রেথওয়েট ১/৭৮)

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.