র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে বাংলাদেশ

0

স্পোর্টস ডেস্ক :: এবারের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ জেতার টার্গেট ছিল বাংলাদেশের। কিন্তু গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় তাদের। তারপরও ফিফার বিশ্ব র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের। আজ প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ১৭৯ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। খালি চোখে বাংলাদেশের সাম্প্রতিক ব্যর্থতাটাই বেশি চোখে পড়ে।

কিন্তু এটাও ঠিক যে শেষ চার আন্তর্জাতিক ম্যাচের দুটিতে জিতেছে তারা। সাফে ভুটানকে হারিয়েছে। তার আগে সাফের প্রস্তুতি হিসেবে দেশের মাটিতে জিতেছিল নেপালের বিপক্ষে। আর তাতে ৯ রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। তাদের পয়েন্ট এখন ৮৭। এবারের সাফ চ্যাম্পিয়ন ভারতেরও তিন ধাপ উন্নতি হয়েছে। তারা এখন ১৬৩ নম্বরে। তবে এখনো দক্ষিণ এশিয়া অঞ্চলে আফগানিস্তানই এগিয়ে।

যদিও ১৫০ থেকে ১৫৩ নম্বরে নেমে গেছে সাফের রানার্স আপরা। এই অঞ্চলে তাদের পরে আছে মালদ্বীপ। অবস্থানের দিক দিয়ে এর পরই ভারত ও বাংলাদেশ। বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বিশে কোনো পরিবর্তন হয়নি। এক নম্বর জায়গা ধরে রেখেছে বেলজিয়াম। আর্জেন্টিনা আছে ২ নম্বরে। ব্রাজিল ছয় নম্বরে। স্পেন তিন, জার্মানি ৪ ও চিলি ৫ নম্বরে আছে। পতুর্গাল ৭ নম্বরে, ৮ নম্বরে কলম্বিয়া, ইংল্যান্ড ৯ নম্বরে, ১০ নম্বরে অস্ট্রিয়া।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.