সাইবার আইন হচ্ছে শিঘ্রই

0

ঢাকা অফিস, সিটিনিউজবিডি :    ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৬’ প্রণয়ন করতে যাচ্ছে সরকার সর্বোচ্চ ১৪ বছর শাস্তির বিধান রেখে ।  তথ্যপ্রযুক্তি আইনের ৫৪, ৫৫, ৫৬ ও ৫৭ ধারা পরিবর্তন করে প্রস্তাবিত ডিজিটাল আইনে যুক্ত করা হচ্ছে।

রোববার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রণীত এ আইনের খসড়া নিয়ে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকের সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের দীর্ঘক্ষণ বৈঠক হয়। বৈঠক শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের খসড়া আইন সম্পর্কে এ তথ্য জানান।

আইনমন্ত্রী বলেন, নতুন আইনে সর্বোচ্চ ১৪ বছরের শাস্তির বিধান রাখা হচ্ছে। এ ছাড়া অপরাধের ধরন অনুযায়ী সর্বনিল্ফু শাস্তিও নির্ধারণ করা হবে। তিনি বলেন, আইসিটি আইনের ৫৭ ধারা নিয়ে সাংবাদিকদের মধ্যে উদ্বেগ ছিল। এ ধারায় পরিবর্তন এনে স্পষ্টকরণ করা হয়েছে। নতুন ডিজিটাল নিরাপত্তা আইন প্রণীত হলে সাংবাদিকদের সে শঙ্কা ও দুশ্চিন্তা দূর হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সাংবাদিকদের বলেন, আইসিটি আইনের ৫৭ ধারায় অপরাধের যে ধরন-সংজ্ঞা ছিল, নতুন আইনে তা আরও স্পষ্ট করা হয়েছে।

নতুন আইনে যাতে কোনো অসামঞ্জস্য না থাকে, সে জন্য খসড়া চূড়ান্ত করার আগে আরও আলোচনা করা হবে। নতুন আইনের আওতায় অপরাধগুলো জামিনযোগ্য হবে কি-না- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনও এটি প্রস্তাবনার পর্যায়ে। তাই আলাপ-আলোচনার মধ্যে রয়েছে।

তিনি বলেন, অনলাইনে কোনো অপরাধ সংঘটিত হলে, সেটা নিয়ে অপপ্রচার হলে তার প্রভাব পড়ে, তবে অফলাইনে কম। ব্যক্তি, পরিবার বা রাষ্ট্রীয় জীবনে যে নিরাপত্তা ঝুঁকি, সেটা সবচেয়ে বেশি সাইবার থ্রেট, তা সব রাষ্ট্রই অনুভব করছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.