চলমান সমস্যার সমাধানে জাতিগত ঐক্য প্রয়োজন শেষ ভাষণে – বারাক ওবামা

0

আর্ন্তজাতিক ডেস্ক , সিটিনিউজবিডি  :    আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা তার শেষ মেয়াদের শেষ ভাষণে আমেরিকানদের  চলমান সমস্যার সমাধানে জাতিগত ঐক্য এবং আন্তর্জাতিক নেতৃত্ব অক্ষুণ্ন রাখতে আরও উদার হবার পরামর্শ দিলেন। টানা এক ঘণ্টার এ ভাষণে ওবামা হাস্যোজ্জ্বল কণ্ঠে বললেন, ‘আমি সেই আমেরিকা চিনি, সেই দেশকে ভালোবাসি অত্যন্ত খোলাচিত্তে, হৃদয় উজার করে। যে কোন চ্যালেঞ্জকে দ্বিধাহীনভাবে মোকাবেলায় বিশ্বাসী, সম্ভাবনাকে আলিঙ্গনে পারদর্শীতাই আমেরিকানদের প্রকৃত সত্য। আমেরিকানদের এই দেশপ্রেম আর মহানুভবতায় কোন শর্ত নেই। আর এভাবেই আমাকে প্রচণ্ড আশাবাদী করে উজ্জ্বল ভবিষ্যতের ব্যাপারে। আর এটি ঘটে আপনাদের কারণে। কারণ আমি আপনাদের উপর আস্থাশীল। আর এভাবেই আমাদের পুরো জাতি আজ সবচেয়ে শক্তিশালী।

তিনি বলেন, “যখন কোনও রাজনীতিবিদ নিজ দেশের বা বিদেশের মুসলিমদের অপমান করে বক্তব্য দেয়, যখন কোনও মসজিদ ভাংচুর করা হয়, সেটা আমাদেরকে নিরাপদ করে না।

“এটা সঠিক নয়। এটা বিশ্বের চোখে আমাদেরকে ছোট করে ফেলে। এটা আমাদের লক্ষ্যে পৌঁছনোকে কঠিন করে তোলে। এটা আমাদের দেশের সাথে প্রতারণা করবার সামিল”। তার এই বক্তব্য দেবার সময় উপস্থিত কংগ্রেস নেতৃবৃন্দ করতালিতে ফেটে পড়েন।মুসলমান এবং অভিবাসীদের নিয়ে করা বিভিন্ন বক্তব্যের কারণে সমালোচিত হয়ে আসছেন মি. ট্রাম্প।প্রেসিডেন্ট ওবামার ওই স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ চলাকালে ডোনাল্ড ট্রাম্পও সেখানে উপস্থিত ছিল।

প্রেসিডেন্ট হিসেবে নিজের শেষ মেয়াদের একেবারে শেষ প্রান্তে চলে এসেছেন মি. ওবামা। আজ ছিল তার শেষ স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ। মার্কিন কংগ্রেসেরে সামনে দেয়া বার্ষিক এই ভাষণে প্রথা অনুযায়ী পরবর্তী বছরের জন্য নতুন নতুন পরিকল্পনা এবং সরকারের আসন্ন নতুন নীতিমালা তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্টরা। কিন্তু আজকের ভাষণে প্রেসিডেন্ট ওবামা নতুন পরিকল্পনা তুলে ধরার বদলে নিজের বিগত কার্যক্রমের গুরুত্ব তুলে ধরাতেই বেশী মনযোগী ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.