মহেশখালীতে নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছাসিত শিশুরা

0

জামাল জাহেদ, কক্সবাজারঃ মহেশখালীতে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাষ্টের মাধ্যমে বাস্তবায়িত মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম ৪র্থ পর্যায শীর্ষক প্রকল্পের অধীনে মহেশখালীর হোয়ানক ইউনিয়নের পুইছড়া সার্বজনীন কালী মন্দির কেন্দ্রে ১৯ই জানুয়ারী মঙ্গলবার শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। শিশুদের হাতে বই, খাতা এবং পেন্সিল তুলে দিয়ে এ কার্যক্রম উদ্ধোদন করেন পুইছড়া সমাজ কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক মাষ্টার সুভাষ দত্ত। এসময় তিনি বলেন, “সকল শিশুকেই নিজ সন্তানের মত করে শিক্ষা দিতে হবে। প্রতিটি শিশুই যেন সাধারণ শিক্ষার পাশাপাশি ধর্মীয় শিক্ষায় মনোযোগী হয় সেদিকে খেয়াল রাখতে হবে”। শিক্ষা উপকরণ বিতরণকালে উপস্থিত ছিলেন শিশুদের অভিবাবকরাও।

দীর্ঘ দিনের অবহেলা আর অনাদর কটিয়ে ওঠে ভালবাসা আর মেধার তাপ অনুভব করছে কেন্দ্রটিতে পড়তে আসা শিশুরা। অভিবাবকদের আশা আরো আশা ও অযুত ভালবাসায় আলোকমান হয় উঠবে প্রাঙ্গনটি।

স্কুলটির নতুন শিক্ষক অসীম দাশ আগের শিক্ষকের অবহেলার কথা জানিয়ে বলেন,“ স্কুলটিকে নতুনভাবে সংগঠিত করা হচ্ছে। বাড়ি বাড়ি গিয়ে শিশুদের স্কুলমুখী করা হচ্ছে।।

প্রসঙ্গত ধর্ম মন্ত্রাণলের অধীনে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাষ্টের মাধ্যমে বাস্তবায়িত মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম ৪র্থ পর্যায শীর্ষক প্রকল্পের অধীনে মহেশখালীতে দুটি শিক্ষা কেন্দ্রে ১৪ই জানুয়ারী বৃহস্পতিবার থেকে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। কেন্দ্র দুটির মধ্যে উপজেলার অধিণাথ ঠাকুরতলার শ্রী শ্রী রাজেশ্বরী রক্ষাকালী মন্দিরে বয়স্ক শিক্ষার্থী ও হোয়ানক ইউনিয়নের পুইছড়া সার্বজনীন কালী মন্দিরে শিশু শিক্ষার্থীদের পড়ানো হবে। গত ১২ই জানুয়রী লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে এ দুটি কেন্দ্রে শিক্ষক নিয়োগ দেন প্রকল্পটির কক্সবাজার জেলা কার্যালায়ের সহকারী পরিচালক মোহাম্মদ ছিদ্দিকী।শিশুদের মাঝে এসময় আনন্দ উৎসুক পরিবেশ সৃষ্টি হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.