দুই মাসের মধ্যে শরণার্থী সংকট সমাধান করতে হবে ইইউকে

0

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপী কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক ২৮ জাতির ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) শরণার্থী সংকট সমাধানে দুই মাসের সময় বেধে দিয়েছেন। এ সময়ের মধ্যে সংকট সমাধানে ব্যর্থ হলে পাসপোর্ট ফ্রি শেনজেন জোন ভেঙে পড়বে বলে তিনি হুঁশিয়ার করে দিয়েছেন। মঙ্গলবার স্ট্রসবোর্গে ইউরোপীয় পার্লামেন্টে কথা বলার সময় তিনি এ হুঁশিয়ারি দেন।

টাস্ক বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমাদের হাতে দুই মাস সময় রয়েছে। আমাদের নীতি কাজে আসছে কি না, তা চলতি বছর মার্চ মাসের মধ্যেই নির্ধারণ করতে হবে এবং সে অনুযায়ী চূড়ান্ত সিদ্ধান্তে যেতে হবে। যদি শরণার্থী সংকট মোকাবেলায় বর্তমান নীতি কোনো কাজেই না আসে, তাহলে শেনজেন জোন ভেঙে পড়বে বলে আমার আশঙ্কা হচ্ছে। আগামী ১৭ মার্চ ইউরোপীয় কাউন্সিলের সম্মেলন অনুষ্ঠিত হবে। শরণার্থী ও অভিবাসন সংকটই দুই দিনের এ সম্মেলনের মূল এজেন্ডা।

এদিকে, ডেনমার্ক, জার্মানি ও সুইডেনসহ কয়েকটি দেশে এরই মধ্যে শেনজেন ব্যবস্থা স্থগিত করা হয়েছে। চাপ সামলাতে নিজেদের সীমান্তে কড়াকড়ি আরোপ করতে গিয়েই তাদেরকে এ পথে হাঁটতে হয়েছে। তবে ইউরোপী কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলছেন, এ চাপ সামলাতে ব্যর্থ হয়েছে ইইউ সরকারগুলো।

গত বছর দশ লাখেরও বেশি শরণার্থী ইউরোপে পৌঁছেছেন। শীতের প্রচণ্ডতার কারণে বছরের শেষভাগে এ স্রোতে কিছুটা ভাটা দেখা গেছে। গ্রিস জানিয়েছে, গত বছর শুধুমাত্র ডিসেম্বর মাসে এক লাখ নতুন শরণার্থী ও অভিবাসন প্রত্যাশী দেশটিতে পৌঁছেছে। এছাড়া উত্তরে সাব-জিরো তাপমাত্রায় সহস্রাধিককে উদ্ধার করা হয়েছে। তারা বলকান পাড়ি দিয়ে জার্মানি যাওয়ার চেষ্টা করছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.