বাংলাদেশের স্বর্ণকন্যা শিলা (এক নজরে পদক তালিকা)

0

জিল্লুর রহমান : দ্বাদশ এসএ গেমসে বাংলাদেশের মহিলা ক্রীড়াবিদরা এখন স্বর্ণকন্যা। স্বর্ণর পাশাপাশি রৌপ্য ও বোঞ্জপদক নিয়ে এগিয়ে রয়েছেন বাংলাদেশের মেয়েরা। এসএ গেমসের ইতিহাসে সাঁতারে বাংলাদেশের মেয়েদের প্রথম স্বর্ণ। এদিকে গতকাল চতুর্থ দিনও বেজেছে বাংলাদেশের জাতীয় সংগীত।

আগের দিন ১০০ মিটার ব্রেস্ট স্টোকে স্বর্ণ জয়ী মাহফুজা খাতুন শিলাই জিতেছেন স্বর্ণ। এবার তার স্বর্ণ এসেছে আবার রেকর্ড গড়ে ৫০ মিটার ব্রেস্ট স্টোকে। ৩৪.৮৮ সেকেন্ড সময় নিয়ে এসএ গেমসের নতুন রেকর্ড গড়ে দেশকে তৃতীয় স্বর্ণ এনে দেন শিলা। আগের রেকর্ড ছিল শ্রীলঙ্কার রাহিম মাইয়ুমির। তিনি ২০০৬ সালে স্বর্ণ জিততে সময় নিয়েছিলেন ৩৪.৯৮ সেকেন্ড।

গেমসের চতুর্থ দিন বাংলাদেশ দল ৩টি রৌপ্য পদক ও ৪টি ব্রোঞ্জপদক জিতে। রৌপ্য ৩টির দুটি এসেছে আরচ্যারি থেকে। দুটিই জিতেছেন আবার মেয়েরা। মেয়েদের কম্পাউন্ড বোও আর কম্পাউন্ড মিশ্র থেকে আসে এই দুটি রুপা। আরচ্যারিতে ছেলেদের কম্পাউন্ড বোয়ে ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ। শিলংয়ের জহরলাল নেহরু স্পোর্টস কমপ্লেক্সে অনুষ্ঠিত সুস্মিতা বণিক, তামান্না পারভীন ও রুকসানা আক্তার দলগত কম্পাউন্ড বোতে হেরে যান ভারতের কাছে। এদিকে আনোয়ারুল কাদের এবং সুস্মিতা বণিকের কাম্পাউন্ড মিশ্রতেও হার মানে ভারতের কাছে।

এদিকে গতকাল শেষে হয়েছে কুস্তি ইভেন্ট। যেখানে বাংলাদেশের সাফল্য ছিল মোট ১০টি পদক জয়। যার মাঝে ছিল ৩টি রৌপ্য ও ৭টি ব্রোঞ্জ। ১০টির আটটিই ছিল মেয়েদের। আসরের চতুর্থ দিন শেষে বাংলাদেশ দল পদক তালিকায় নিজেদের অবস্থানের উন্নতি ঘটাতে পারেনি। ৩টি স্বর্ণ ৫টি রৌপ্য ও ১৯টি ব্রোঞ্জপদক পেয়েছে তারা। সবার ওপরে আছে যথারীতি ভারত। এরপর শ্রীলঙ্কা দ্বিতীয় ও পাকিস্তান তৃতীয় স্থানে আছে।

এসএ গেমস পদক তালিকা:

দেশ, স্বর্ণ, রুপা, ব্রোঞ্জ, মোট পদক
ভারত, ৪৭, ১৮, ৬, ৭১
শ্রীলঙ্কা ১১, ২৫, ২৩, ৫৯
পাকিস্তান ৪, ১১, ১৪, ২৯
বাংলাদেশ ৩, ৫, ১৯, ২৯
নেপাল ১, ৪, ৭, ১২
আফগানিস্তান ০, ২, ৫, ৭
মালদ্বীপ ০, ০, ১, ১
ভুটান এখনো কোনো পদক জেতেনি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.