হ্যাম্পশায়ারে জয় পেয়েছেন ট্রাম্প ও স্যান্ডার্স

0

সিটিনিউজবিডিঃ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থিতা বাছাইয়ের লড়াইয়ে নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে হেরে গেছেন ডেমোক্র্যাট দলের অন্যতম মনোনয়ন প্রত্যাশী এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। মঙ্গলবার অনুষ্ঠিত এ নির্বাচনে জয় পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প ও বার্নি স্যান্ডার্স। এই অঙ্গরাজ্যটিতে যে রিপাবলিকান ট্রাম্প ও ডেমোক্রাটিক দলের স্যান্ডার্স জয় পাবেন সে সম্পর্কে প্রাক জনমত জরিপগুলো থেকে আগেই ধারণা পাওয়া গিয়েছিল। আইওয়া নির্বাচনের একেবারে উল্টো ফল দেখা গেলো নিউ হ্যাম্পশায়ারে। এই নির্বাচন প্রার্থিতা বাছাইয়ের ক্ষেত্রে কতটা ভূমিকা রাখে এটিই এখন দেখার বিষয়।

প্রাথমিক নির্বাচনি ফলাফলে দেখা যাচ্ছে, ডেমোক্রেটিক দলের মনোনয়ন প্রত্যাশী ও সিনেট সদস্য স্যান্ডার্স বিশাল ভোটের ব্যবধানে ধরাশায়ী করেছেন যুক্তরাষ্ট্রের হেভিওয়েট প্রার্থী হিলারি ক্লিনটনকে। মঙ্গলবারের নির্বাচনে তিনি পেয়েছেন শতকরা ৬০ ভাগ ভোট। অন্যদিকে হিলারি ক্লিনটন পেয়েছেন মাত্র ৩৯ ভাগ ভোট।

রিপাবলিকান প্রার্থী ট্রাম্প শতকরা ৩৪ ভাগ ভোট পেয়ে এ নির্বাচনে বিজয়ী হয়েছেন। এই দলের অন্য মনোনয়ন প্রত্যাশী এবং ওহিও রাজ্যের গভর্নর জন কাসিচ পেয়েছেন ১৬ ভাগ ভোট। আইওয়া অঙ্গরাজ্যের নির্বাচনে জয় পাওয়া রিপাবলিকান দলের টেড ক্রুজ পেয়েছেন মাত্র ১২ ভাগ ভোট।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.