শেখ হাসিনার সহসভাপতিত্বে চতুর্থ প্লেনারি সেশন চলছে

0

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহ-সভাপতিত্বে (কো-চেয়ার) এশিয়ান-আফ্রিকান সম্মেলনের পঞ্চম দিনের কার্যক্রম শুরু হয়েছে। ছয় দিনের সম্মেলনের তিনদিন বুধ, বৃহস্পতি ও শুক্রবার হচ্ছে শীর্ষ সম্মেলন। সম্মেলনে বাংলাদেশসহ ৩৪টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ ১০৫টি দেশের প্রতিনিধিরা এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় দুই ঘণ্টার প্লেনারি সেশন-৪ শুরু হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মিশরের প্রধানমন্ত্রী ইব্রাহিম মেহলাব এই সেশনে যৌথভাবে সহ-সভাপতিত্ব করেন। সেশনে বক্তব্য রাখেন নাইজেরিয়া, পাপুয়া নিউগিনি, ফিলিপাইনস, লিবিয়া, পাকিস্তান, কম্বোডিয়াসহ বেশ কয়েকটি দেশের নেতারা।

সূত্র জানায়, প্লেনারি সেশন শেষের পর ফিলিস্তিনের প্রধানমন্ত্রী রামি হামিদাল্লাহর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর। এছাড়া ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদো এবং নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গেও প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকে বসার কথা রয়েছে।

এর আগে, এশিয়ান-আফ্রিকান সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার জাকার্তায় পৌঁছানোর পর বুধবার সম্মেলনে দেওয়া ভাষণে সন্ত্রাস দমন ও দারিদ্র্য বিমোচনে বিশ্ব নেতাদের সম্মিলিত উদ্যোগের আহ্বান জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.