রিয়ালের রোম জয়ে গোল রোনালদোর

0

খেলাধুলা : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ইতালিয়ান ক্লাবগুলো ক্রমশ দুর্বোধ্যই হয়ে উঠছিল রিয়াল মাদ্রিদের সামনে। শেষ আট ম্যাচে এই টুর্নামেন্টের নকআউট পর্বে রিয়াল জিততে পারেনি কোন ইতালিয়ান ক্লাবের বিরুদ্ধে। এবার সেই গেরোটা খুলতে পেরেছে স্প্যানিশ জায়ান্টরা। চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বের প্রথম লেগের ম্যাচে বুধবার রাতে এএস রোমাকে ২-০ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ।

রিয়াল কোচ হিসেবে জিদানের চ্যাম্পিয়ন্স লিগের শুরুটাও হলো জয় দিয়ে। রিয়ালও অতীত ব্যর্থতার বলয় থেকে বেরিয়ে এলো। ইউরোপীয় প্রতিযোগিতার নকআউট পর্বে ইতালির দলগুলোর বিপক্ষে শেষ আট ম্যাচে জিততে না পারার ব্যর্থতা নিয়ে রোমে গিয়েছিল রিয়াল। শেষ বার তারা কোনো সেরি আর দলকে হারিয়েছিল ১৯৯৭-৯৮ মৌসুমে।

এই জয়ে প্রতিশোধও নেওয়া হলো রিয়ালের। চ্যাম্পিয়ন্স লিগে সবশেষ দেখায় রোমার কাছে ২০০৭-০৮ মৌসুমে কোয়ার্টার-ফাইনালের দুই পর্বেই হেরে বিদায় নিয়েছিল স্পেনের শীর্ষস্থানীয় দলটি। প্রথমার্ধে আক্রমণে এগিয়ে ছিল জিদানের শিষ্যরা। অষ্টম মিনিটে রোনালদোর বক্সের বাইরে থেকে নেওয়া ফ্রি কিক আর ২২তম মিনিটে টনি ক্রুসের কর্নারে বেনজেমার হেড লক্ষ্যে থাকেনি। ৩৩তম মিনিটে রোনালদোর ঝুলিয়ে দেওয়া বলে চোট কাটিয়ে ফেরা ব্রাজিল ডিফেন্ডার মার্সেলোর ভলিও ঠিকানা খুঁজে পায়নি।

৫৫তম মিনিটে রিয়ালের ত্রাতা কেইলর নাভাস। আলেস্সান্দ্রো ফ্লোরেন্তসির বাড়ানো বল ধরে রিয়াল মাদ্রিদ গোলরক্ষককে একা পেয়ে গিয়েছিলেন এল শারাউই। কিন্তু রোমার ফরোয়ার্ড শট নেওয়ার আগেই দ্রুত ছুটে এসে বিপদমুক্ত করেন নাভাস।

দুই মিনিট পর রোনালদোর দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় রিয়াল। মার্সেলোর বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে পায়ের জাদুতে রোমা অধিনায়ক ফ্লোরেন্তসিকে বোকা বানিয়ে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন পর্তুগিজ এই ফরোয়ার্ড। চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমে রোনালদোর এটি দ্বাদশ গোল।

৬৬তম মিনিটে রোমার সমতা ফেরানোর সুযোগটি নষ্ট হয়। বক্সের মধ্যে মোহামেদ সালাহর দুর্বল শট গ্লাভসবন্দি করতে কোনো সমস্যাই হয়নি নাভাসের।
শেষ দিকে বেশ কয়েকটি গোছালো আক্রমণে করে রিয়াল। কিন্তু বেনজেমা, হামেস রদ্রিগেস সুযোগ কাজে লাগাতে পারেননি। ৭৮তম মিনিটে রদ্রিগেসের দারুণ উঁচু পাস থেকে রোনালদোর হেড একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। দুই মিনিট পর রোনালদোর এগিয়ে দেওয়া বলে বেনজেমার শট অল্পের জন্য ঠিকানা খুঁজে পায়নি।

রদ্রিগেসের বদলি হিসেবে নামার চার মিনিট পর দারুণ এক গোলে রোমার ম্যাচে ফেরার আশা প্রায় শেষ করে দেন হেসে রদ্রিগেস। ৮৬তম মিনিটে ডান দিক থেকে একক প্রচেষ্টায় বল নিয়ে ডি-বক্সে ঢুকে কোনাকুনি শটে রোমার গোলরক্ষকে পরাস্ত করেন স্পেনের এই ফরোয়ার্ড।

অপর ম্যাচে নিজেদের মাঠে ভল্ফসবুর্গের কাছে ৩-২ গোলে হেরেছে গেন্ট। আগামী ৮ মার্চে ফিরতি ম্যাচ খেলতে বেলজিয়ামের দলটি যাবে জার্মানিতে। সেরা আটে উঠতে হলে কমপক্ষে ২-০ ব্যবধানে জিততে হবে গেন্টকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.