ফিজিতে ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ২৯

0

আন্তর্জাতিক ডেস্কঃ  ফিজিতে গত রোববার ভায়াবহ ঘূর্ণিঝড় আঘাত হানার পর উদ্ধার তত্পরতার কাজ শুরু হয়েছে। ঘূর্ণিঝড়ে নিহতের সংখ্যা বেড়ে কমপক্ষে ২৯ জনে দাঁড়িয়েছে। তবে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে গত সোমবার দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে।

ঘূর্ণিঝড় উইনস্টোনের প্রভাবে দেশটির যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে, শত শত বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে। সরকার ইতোমধ্যেই দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে। এই দুর্যোগে সরকারের পাশে দাঁড়াতে সরকারি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে। এসব প্রতিষ্ঠানগুলোকে পরিবহন সুবিধা এবং ত্রাণ সরবরাহে সহায়তা প্রদানের কথা বলা হয়েছে।

এছাড়া দেশটিতে যে কারফিউ জারি এবং অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল সোমবার নাগাদ তুলে নেয়া হয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ইতিমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে। তবে  পর্যটকদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে বিমানবন্দর পুনরায় খুলে দেয়া হয়েছে। প্রায় সাড়ে আট হাজার মানুষ এখনও আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে। নিউজিল্যান্ডের এয়ার ফোর্স বিমানে করে উদ্ধার তৎপরতায় সাহায্য করছে।

এদিকে রেডক্রসের প্রশান্ত মহাসাগরীয় অফিসের প্রধান আহমদ সামি বার্তা সংস্থা বিবিসিকে দেয়া এক বিবৃতিতে জানিয়েছেন, সেখানে ব্যাপক মানবিক সহায়তার প্রয়োজন রয়েছে। উদ্ধার কর্মীরা জানিয়েছেন, যেসব দ্বীপ ঝড়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে সেখানে এখনো যাওয়া সম্ভব হয়নি। ফলে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য যে, গত রোববার শক্তিাশালী ঘূর্ণিঝড় উইনস্টোন ফিজিতে আঘাত হানে। দেশটির ইতিহাসে এটিই সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় বলে আখ্যায়িত করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.