খাগড়াছড়ির রামগড়ে বারণী মেলা

শ্যামল রুদ্র, রামগড় :  মধুকৃষ্ণ ত্রয়োদশী তিথি উপলক্ষে খাগড়াছড়ির রামগড়ে বারণী মেলায় ভারত-বাংলাদেশের হাজার হাজার পূণ্যার্থীদের পূন্যস্নান উৎসব দুই দেশের ভক্তবৃন্দের মহামিলন তীর্থক্ষেত্রের রুপ পরিগ্রহ করে। প্রতিবছরের মতো এবারও ফেনী নদীর রামগড় বাজার ঘাট এলাকায় দুই দেশের মানুষ পূণ্যস্থানে অংশ গ্রহন করে। ফেনী নদীাট ভারত-বালাদেশের শূন্য রেখার ওপর দিয়ে প্রবাহিত। মঙ্গলবার ভোর থেকেই পূণ্যার্থীরা নদী স্থানে অংশ গ্রহন করে। সনাতন সম্প্রাদয়ের বিশ্বাস এই তিথিতে স্থান করলে পাপ মোচন হয়ে অশেষ পূণ্যফল পাওয়া যায়।
বারণীমেলা উপলক্ষে উভয় দেশের মানুষ অবাধে এক দেশ থেকে অন্য দেশে যাতায়ত করে। অলিখিত ভাবে সীমান্ত খোলা থাকে উভয় পাড়ের মানষের জন্য। দুদেশের লোকজন এই দিনটির অপেক্ষায় থাকে। বৃহত্তর চট্রগ্রামের ও পাবর্ত্যচট্রগ্রামের মানষ ছাড়াও ফেনী নোয়াখালীর বিভিন্ন উপজেলার মানুষ রামগড় বারণী মেলায় সামিল হন্। মেলা উপলক্ষে অনেকে আত্বীয়স্বজনদের সঙ্গে দেখা সাক্ষাত করেন।
ভারত থেকে আগত ঠাকুর প্রমোদ চক্রবর্তী ও বিবেকানন্দ চক্রবর্তী নদী তীরে বসে পূণ্যার্থীদের মন্ত্র উচ্চারনের মাধ্যমে পূর্বপুরুষদের আত্বার চীরশান্তি কামনায় প্রার্থনারত ভক্তবৃন্দের পক্ষে আচার-অনূষ্ঠানাদি অত্যন্ত আগ্রহ ভরে করে যাচ্ছেন। তাঁরা এই প্রতিবেদককে বলেন, অন্তত পঞ্চাশ হাজার লোকের সমাবেশ ঘটেছে এই মেলায়।
রামগড় উপজেলা নিবার্হী কর্মকর্তা মো. ইকবাল হোসেন, সকালে নদী পাড়ে এসে ভক্তবৃন্দের সঙ্গে কথা বলে খোঁজখবর নেন। রামগড় পৌরসভার পক্ষ থেকে পূণ্যার্থীদের জন্য রামগড় বাজারে খাবার পানির ব্যবস্থা করা হয়।

এ বিভাগের আরও খবর

Comments are closed.