ওডেব’র জেন্ডার, নেতৃত্ব ও উন্নয়ন প্রশিক্ষণ আনোয়ারায়

আনোয়ারা প্রতিনিধি :   আনোয়ারায় বেসরকারি উন্নয়ন সংগঠন “অর্গানাইজেশন ফর উইমেন্স ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ”-ওডেব’র আয়োজনে প্রধান নির্বাহী শ্যামলী মজুমদারের নির্দেশনায় ইউরোপিয়ান ইউনিয়ন ও সিডার আর্থিক ও ডিয়াকোনিয়ার কারিগরী সহায়তায় ইপিটিএএলজি প্রকল্পের আওতায় ২২ জুন থেকে ২৭ জুন’১৬ চাতরী ও বারখাইন ইউনিয়নে জেন্ডার ও উন্নয়ন, নেতৃত্ব ও উন্নয়ন এবং সুশাসন ও মানবাধিকার বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হয় ।

প্রশিক্ষণে শিক্ষক, ছাত্র, সরকারি-বেসরকারি কর্মী, গৃহিনী, কৃষক, প্রতিবন্ধীসহ বিভিন্ন স্থরের জনগণ অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে উন্ননের মূলধারায় নারীদের সম্পৃক্ত করার জন্য অপরিহার্য মূল্যবোধ,উন্নয়নে নারীদের অংশগ্রহণ নিশ্চিতকরণ, নারী উন্নয়ন ইস্যুতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০, শিক্ষা উপকরণ উন্নয়ন ও ব্যবহারে জেন্ডার সমতার লক্ষ্যে করণীয়, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ইউনিয়ন ও উপজেলা পরিষদের ভূমিকা, নারীর ক্ষমতায়নে রাষ্ট্রের সমাজের কি ধরণের পদক্ষেপ গ্রহণ করা জরুরী এসব বিষয় নিয়ে আলোচনা করা হয় এছাড়া নারী-বান্ধব উন্নয়নে জেন্ডার সংবেদনশীল বাজেট, বাংলাদেশে স্থানীয় পর্যায়ে মানবাধিকার ও সুশাসন প্রতিষ্ঠায় ইউনিয়ন পরিষদের ভূমিকা,স্থানীয় পর্যায়ে বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের কার্যক্রম, স্থানীয় পর্যায়ে নেতৃত্বের গুণাবলী ও কৌশল, নেতার ক্ষমতা ব্যবহারের নীতিমালা, জননেতার প্রতি জনগণের আস্থার কারণ ও প্রত্যাশা নেতার প্রশাসনিক দক্ষতা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয় ।

অংশগ্রহণকারীগণ বলেন, এসব প্রশিক্ষণ আমাদের জীবনে ও সমাজে ইতিবাচক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ও সহায়ক ভমিকা রাখছে। তাঁরা আরও বলেন, ওডেবের এই প্রকল্পের খুবই কার্যক্রম সত্যিই প্রশংসনীয়।
প্রশিক্ষণে সঞ্চালনা করেন প্রকল্পের প্রকল্প কর্মকর্তা লাবণ্য মুৎসুদ্দী ও ট্রেনিং অফিসার আঁখি আক্তার এবং সার্বিক সহযোগতায় ছিলেন ভাস্কর বিশ্বাস, হেলাল মিয়া, হাসিনা আকতার, সুলতানা আকতার, মাহফুজুর রহমান প্রমুখ।

এ বিভাগের আরও খবর

Comments are closed.