ভারতের ১০ রুপীর নোট থেকে গান্ধী উধাও !

0

সিটি আন্তর্জাতিক : দশ রুপীর নোট থেকে তুলে দেওয়া হল ভারতের জাতির জনক মাহাত্মা গান্ধীর ছবি! সম্প্রতি ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI)-এর ছাপানো নতুন ১০ টাকার নোট থেকে কেন গান্ধীজির ছবি সরানো হল, তা নিয়ে নানা মহলে প্রশ্ন উঠেছে। RBI-এর ওয়েবসাইটেও দেওয়া হয়েছে নতুন দশ রুপীর এই নোটটি।

১৯৯৬ সাল থেকে ব্যাংক নোটে গান্ধীজির ছবি দেওয়া চালু হয়েছে। প্রথমে ৫ ও ১০ রুপীর নোটে চালু হলেও ক্রমে ২০, ১০০, ৫০০ এমনকী হাজার টাকার নোটও গান্ধী সিরিজের আওতায় আসে। এই সিরিজের সব ব্যাংক নোটের সামনের দিকে গান্ধীজির ছবি দেওয়া হয়। নোটের আর এক পাশে সাদা জায়গায় গান্ধীর ওয়াটার মার্কও থাকে। কিন্তু, নতুন ১০ রুপীর নোটে গান্ধী উধাও! শুধু অশোকস্তম্ভটুকু রয়েছে।

RBI-এর ছাপানো নতুন এই নোট নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। বিজয়ওয়াড়া ও হায়দরাবাদের কিছু ব্যাংকও RBI-এর ছাপানো এ ধরনের ১০ রুপীর নোট ফিরিয়ে দিয়েছে। কুরনুলের এক ব্যবসায়ী ভেঙ্কটেশ্বর রাও গান্ধীর ছবি ছাড়া নতুন ১০ রুপীর নোট দেখে বিস্মিত হন। জাল কি না, তা নিয়ে মনে প্রশ্নও জাগে। সন্দেহ দূর করতে স্থানীয় স্টেট ব্যাংকেও যান ওই ব্যবসায়ী। ব্যাংক থেকে তাকে আশ্বস্ত করে জানানো হয়, নোট জাল নয়।

১০ রুপীর নোট থেকে কেন গান্ধীর ছবি সরানো হল ? RBI-এর এক সিনিয়র কর্মকর্তাকে এ বিষয়ে প্রশ্ন করলে, তিনি বিষয়টি জানা নেই বলে এড়িয়ে যান। নোটগুলো নতুন কি না, নাকি গান্ধীর ছবি ছাপা শুরু হওয়ারও আগের, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা। গান্ধীর ছবি বাদ দিলে নতুন নোটের সঙ্গে পুরনো দশ রুপীর নোটে আর কোনও ফারাক নেই।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.