ম্যাগি নুডলস বিক্রি নিষিদ্ধ নয়াদিল্লিতে

0

 

 

 

 

সিটি আন্তর্জাতিক : বৃহস্পতিবার গভীর রাতে সুইজারল্যান্ডভিত্তিক ফুড কোম্পানি নেসলের ভারতীয় শাখা ভারতের বাজার থেকে ম্যাগি তুলে নেওয়ার ঘোষণা দেয়। তিন দশকেরও বেশি সময় ধরে ভারতের বাজারে একচেটিয়া ব্যবসা করার পর দেশটির বাজার থেকে ম্যাগি নুডলস তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে নেসলে। ম্যাগি নুডলসে ক্ষতিকারক উপাদন শনাক্তের পর এ নিয়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়। ভারতের রাজধানী নয়াদিল্লিসহ বেশ কয়েকটি রাজ্যে ম্যাগি নুডলস বিক্রি নিষিদ্ধ হয়েছে।

ম্যাগি নুডলসে মাত্রাতিরিক্ত সিসা শনাক্ত হওয়ায় একের পর এক রাজ্য সহজে পরিবেশনযোগ্য এই খাদ্য নিষিদ্ধ করছে।

নেসলের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা জানি, ম্যাগি প্রকৃত পক্ষে ক্ষতিকারক নয়। কিন্তু বিতর্কের এই আবহে ব্যবসা চালানো মুশকিল। তাই কিছু দিনের জন্য ম্যাগি বিক্রি বন্ধ রাখা হচ্ছে।’

নেসলে বারবার দাবি করছে, ‘ম্যাগিতে ক্ষতিকারক কিছু নেই।’ তাদের ভাষ্য, ‘ম্যাগি খাওয়া নিয়ে এই ভয় অমূলক। যারা এত বছর ধরে ম্যাগির ওপর ভরসা রেখে এসেছেন তাদেরকে নেসলের পক্ষ থেকে আশ্বস্ত করা হচ্ছে, আপনাদের প্রিয় ম্যাগি খুব তাড়াতাড়িই ফিরে আসবে।’

দিল্লির ছাড়াও ভারতের আসাম, উত্তরাখণ্ড, গুজরাট, জম্মু ও কাশ্মীর এবং তামিল নাড়ুতে ম্যাগি নিষিদ্ধ হয়েছে। তিন মাসের জন্য উত্তরাখণ্ড ও তামিল নাড়ুতে ম্যাগি বিক্রি নিষিদ্ধ হয়েছে। তবে আসাম, জম্মু ও কাশ্মীর এবং গুজরাটে এক মাসের জন্য ম্যাগি নিষিদ্ধ হয়েছে। এসব রাজ্যের কর্তৃপক্ষ দ্রুত ম্যাগির সব স্টক তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে।

ভারতের খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রক সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) জানিয়েছে, নেসলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৯টি রাজ্যের প্রতিবেদনের জন্য আপেক্ষা করা হচ্ছে।

এফএসএসএআইয়ের চেয়ারম্যান যুধবীর সিংহ মালিক জানিয়েছেন, ‘দিল্লি এবং কেরালা সরকার ম্যাগির ওপর যে পরীক্ষা করেছে, তাতে নির্ভর করা যায়। জাতীয় নিয়ন্ত্রক সংস্থা হিসেবে এ দুই রাজ্যের রিপোর্টের ওপর ভরসা করতেই পারি আমরা। তবে বাকি রাজ্যগুলো নিজেদের মতো পরীক্ষা চালাক। তবে নেসলের বিরুদ্ধে যে কোনো ধরনের ব্যবস্থা নেওয়ার আগে এই কোম্পানিকে নিজের অবস্থান ব্যাখ্যার সুযোগ দেওয়া হবে। তবে সব রাজ্যের পরীক্ষার রিপোর্ট যদি ম্যাগির বিরুদ্ধে যায়, তবে তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে গুজরাটে ম্যাগি ছাড়াও সানফিস্ট এবং এস কে ফুডস নামে দুটি কোম্পানির নুডলসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এস কে ফুডসের নুডলসে মাত্রাতিরিক্ত সিসা পাওয়া যাওয়ায় সেটিও এক মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে। রাজ্যের নানা প্রান্ত থেকে সংগ্রহ করা ম্যাগির ২৭টি নমুনা পরীক্ষা করে গুজরাট ফুড অ্যান্ড ড্রাগ কন্ট্রোল অ্যাডমিনিস্ট্রেশন। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী নিতিন পটেল জানিয়েছেন, নির্ধারিত মাত্রার চেয়ে ওই নমুনার ১৪টির মধ্যে অনেক বেশি সিসা মিলেছে। তা ছাড়া অতিরিক্ত মনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি)-ও রয়েছে। তাই ম্যাগি গুজরাটে নিষিদ্ধ করা হয়েছে।

গুজরাটের মতোই তামিল নাড়ুতে ম্যাগির সঙ্গে নিষিদ্ধ করা হয়েছে আরো কয়েকটি নুডলসকে। অতিরিক্ত মাত্রার সিসা পাওয়া যাওয়ায় তামিলনাড়ুতে ওয়াই এক্সপ্রেস নুডলস, রিলায়্যান্স সিলেক্ট ইনস্ট্যান্ট নুডলস এবং সিমথ অ্যান্ড জোনস চিকেন মশালা নুডলস বিক্রিও বন্ধ করে দেওয়া হয়েছে।

তামিলনাড়ুতে আবার ম্যাগির বিভিন্ন সময়ের ব্র্যান্ড অ্যাম্বাসাডর বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন, মাধুরী দীক্ষিত এবং প্রীতি জিন্তাকে নোটিশ দিয়েছে রাজ্যের কনজ্যুমার প্রটেকশন কমিশন। ম্যাগি নিয়ে বিজ্ঞাপনে ভুল তথ্য প্রচার বন্ধ করতে বলা হয়েছে। তবে তার আগেই বিহারের একটি আদালতের নির্দেশে এই তিনজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.