জেনে নিন উইন্ডোজ ১০ এর কিছু চমক

0

স্টাফ রিপোর্টার, সিটিনিউজবিডিঃ  মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০ বাজারে ছাড়ার আগে পরীক্ষমূলকভাবে ব্যবহার করার সুযোগ দিয়েছে। আর এই  মুহুর্তে ডেস্কটপ, ল্যাপটপ এবং ট্যাবে আসতে শেষ প্রস্তুতি নিচ্ছে উইন্ডোজ ১০। জুলাইয়ের ২৯ তারিখ বাজারে আসবে উইন্ডোজ ১০। যারা ইতিমধ্যে উইন্ডো ৭ এবং উইন্ডোজ ৮.১ ব্যবহার করছেন, তারা ফ্রি আপগ্রেড করতে পারবেন। আর যাদের আরো পুরনো সংস্করণ রয়েছে, তাদের হোম সংস্করণ ১১৯ ডলারে এবং প্রো সংস্করণ ১৯৯ ডলারে কিনতে হবে। নতুন উইন্ডোজটিকে ভবিষ্যৎ কম্পিউটারের প্রাণ করে রাখতে চাইছে মাইক্রোসফট। টাচ স্ক্রিন এবং কিবোর্ড-মাউস উভয় ব্যবস্থায় চালানো যাবে এটি। এ ছাড়া ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবের জন্যে বিভিন্ন ধরনের অপশন থাকবে এতে। মোবাইলের জন্যেও এই উইন্ডোজ আনার ব্যবস্থা করা হচ্ছে।

উইন্ডোজ স্টোর থেকে অ্যাপ কেনার ব্যবস্থা রাখবে মাইক্রোসফট। পিসি, ট্যাব বা স্মার্টফোনের জন্যে প্রতিটি অ্যাপ ব্যবহার সহজ করা হবে। উইন্ডোজ ৮-এর সঙ্গে যে সব ফুল স্ক্রিন অ্যাপ এসেছে, যেগুলো নয়া উইন্ডোজে অপশনাল থাকবে। যখন একটি কিবোর্ডের সংযোগ ঘটাবেন, তখন পুরনো ধাঁচের নতুন স্টার্ট মেনু আসবে। কিবোর্ড খুলে ফেললে আবারো টাচ স্ক্রিন উইন্ডোজ চালু হবে।
নতুন অ্যাপগুলো ডিভাইসের সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে খাপ খায়। ট্যাবে কাজ করলে উইন্ডোজের অ্যাপগুলো ট্যাবের ব্যবহারের উপযোগী হবে। আবার ডেস্কটপে আনলে তা নতুন আচরণ করবে। যদি উইন্ডোজ ৮-এর স্টার্ট মেনু নিয়ে বিরক্তিবোধ থাকে, তবে নতুন সংস্করণে পুরনো দিনের মতোই নতুন স্টার্ট মেনু ফিরে পাবেন।
নতুন একটি লে-আউটের মাধ্যমে অ্যাপগুলো আলাদাভাবে গুছিয়ে রাখা যাবে। যে অ্যাপ নিয়ে কাজ করছিলেন তা দ্রুত সরিয়ে রাখা এবং আবারো পর্দায় ফিরিয়ে আনার ব্যবস্থা রাখা হয়েছে। এভাবে সব অ্যাপ এক স্থানে রাখা যাবে এবং সেখান থেকে দ্রুত ডেস্কটপে ফিরে আসা যাবে। স্মার্টফোন থেকে এবার ডেস্কটপে চলে আসবে ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট ‘কর্টানা’।
উপযোগিতা ধরে রাখার জন্যে ইন্টারনেট এক্সপ্লোরার থাকছে, তবে তা ব্যবহার করার জন্যে নয়। নতুন ব্রাউজার থাকছে যার নাম ‘মাইক্রোসফট এজ’। ইন্টারনেটে সার্চ করার সময় কর্টানা নানা ধরনের পরামর্শ দেবে অ্যাড্রেস বার-এ। এ ছাড়া প্রয়োজনীয় সাইটের বিশেষ তথ্য সাইড বারে জমিয়ে রাখবে কর্টানা। ব্রাউজারটি এখনো কোড নেম ‘স্পার্টান’ নিয়ে কাজ করে যাচ্ছে।
আপনার কম্পিউটারটি যদি কয়েক বছরের পুরনো হয় এবং এতে উইন্ডোজ ৭ বা উইন্ডোজ ৮.১ থাকে, তবে নতুন উইন্ডোজ নিঃসন্দেহে চলবে। এর জন্যে ন্যুনতম যা লাগবে- ১ গিগাহার্জ প্রসেসর, কমপক্ষে ১ গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট হার্ডডিস্ক। যদি ইউএসবি বা ফ্লপি ড্রাইভ থাকে, তবে এগুলো নতুন আপগ্রেডের সময় কিছুটা সমস্যা করতে পারে। এতে আগের কিছু অ্যাপস নাও কাজ করতে পারে।

উইন্ডোজ ১০ এর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে এখানে > https://www.microsoft.com/en-US/windows/windows-10-specifications ভিসিট করুন।

সূত্র : ওয়েবসার্ভিসিটি টেক

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.