তেরেসা ‘ঈশ্বরের দূত’

0

অনলাইন ডেক্স : মানবসেবায় জীবন উৎসর্গকারী ‘মাদার’ তেরেসাকে ‘সেন্ট’ বা বা ‘ঈশ্বরের দূত’ সম্মানে ভূষিত করা হয়েছে। রোববার ভ্যাটিকান কর্তৃপক্ষ তাকে এই সম্মাননা জানান।

পোপ ফ্রান্সিস আনুষ্ঠানিকভাবে তাকে ‘সেন্ট’ ঘোষণা করেন।

সাধারণত ‘ঈশ্বরের দূত’ হতে গেলে মৃত্যুর পর কয়েকশ’ বছর অপেক্ষা করতে হয়। তবে তেরেসার ক্ষেত্রে তার ব্যতিক্রম ঘটলো। মৃত্যুর মাত্র ১৯ বছরের মাথায় তিনি এ সম্মাননা পেলেন।

ক্যাথলিক চার্চ অনুযায়ী, বিশপের কাছে ভক্তরা কোনো ব্যক্তিকে সেন্ট করার আবেদন জানান। পরবর্তী সময়ে বিশপ বিষয়টি খতিয়ে দেখেন। খোঁজ নেয়া হয় সেই ব্যক্তির অলৌকিক ক্ষমতা সম্পর্কে। এ সময় তাকে ‘সারভেন্ট অব গড’ আখ্যা দেয়া হয়। পরে সমস্ত তথ্য প্রমাণ পোপের কাছে পাঠানো হয়।

ওই ব্যক্তি সেন্ট হওয়ার যোগ্য হলে পোপ ওই ব্যক্তির পাপ মুক্তির কথা ঘোষণা করেন। অর্থাৎ তিনি ঈশ্বরের কাছে স্বর্গে প্রবেশ করেন।

দ্বিতীয় ধাপে ওই ব্যক্তির অপর এক অলৌকিক ক্ষমতা সম্পর্কে খোঁজ নেয়া হয়। আগের ধাপের প্রক্রিয়া অনুসরণ করে শেষ পর্যন্ত তাকে ‘সেন্ট’ ঘোষণা করে ভ্যাটিকান।

সেন্টের তালিকায় ঠাঁই পাওয়াদের নামাঙ্কিত হয় চার্চে। ব্যক্তির ছবির মাথায় থাকে জ্যোতির্বলয়।

আলবেনিয়ায় জন্ম নেয়া অ্যাগনেস গোনশা বোজাশিউ পরবর্তী জীবনে হয়ে উঠেন মানব সেবা ও মানব প্রেমের অপর নাম মাদার তেরেসা। সেবামূলক কাজের মাধ্যমে তিনি বিশ্বব্যাপী মানুষের মন জয় করেন। ১৯৭৯ সালে তিনি শান্তিতে নোবেল পান। ১৯৯৭ সালে ৮৭ বছর বয়সে তিনি মারা যান। মৃত্যুর আগ পর্যন্ত তিনি কলকাতা শহরের বিভিন্ন বস্তিতে দরিদ্র, রোগাক্রান্ত ও মৃতপ্রায় মানুষের সেবা করে গেছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.