ব্যালন ডি’অর আইনে পরিবর্তনের ঘোষণা

0

খেলাধুলা : ব্যালন ডি’অর আইনে পরিবর্তনের ঘোষণা দিয়েছে ফ্রেঞ্চভিত্তিক প্রকাশনা ফুটবল ফ্রান্স। ফিফার সাথে যৌথভাবে নয়, আগের মতই একান্ত নিজস্বভাবেই প্রতি বছর বর্ষসেরা ফুটবলার বাছাই করবে ফুটবল ফ্রান্স।

১৯৫৬ সালে প্রথমবারের মত প্রবর্তিত ফুটবলের ঐতিহ্যবাহী এই পুরস্কারে ১৯৯১ থেকে ২০০৯ পর্যন্ত ভাগ বসিয়েছিল বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। তখন ব্যালন ডি’অর বাদ দিয়ে বর্ষসেরা বিশ্ব খেলোয়াড় নামেই এই পুরস্কার দেয়া হতো। গত ছয় বছরে ব্যালন ডি’অরের সাথে ফিফা যোগ করে ফিফা ব্যালন ডি’অর নামেই এই পুরস্কার চালু করা হয়। মূলত বিশ্বের ক্রীড়া সাংবাদিকদের বিচারে মনোনীত সেরা খেলোয়াড়কেই এই পুরস্কারে ভূষিত করা হয়।

গত ছয় বছরে এখানে আন্তর্জাতিক সবগুলো দেশের কোচ ও অধিনায়কদেরও ভোট দেবার ক্ষমতা দেয়া হয়েছিল। কিন্তু নতুন আইনে আবারো কোচ ও অধিনায়ককে বাদ দিয়ে শুধুমাত্র সাংবাদিকদের হাতেই বিচারের ভার ছেড়ে দেয়া হয়েছে। নতুন আইনে আগের ২৩জনের পরিবর্তে ৩০জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে। এদের মধ্যে থেকেই একজনকে বেছে নেয়া হবে। চূড়ান্ত তিনজনের নাম আগে থেকে প্রকাশ করা হবে না। ক্যালেন্ডার বছর শেষ হবার ঠিক আগে বিজয়ী ও সংক্ষিপ্তদের তালিকা প্রকাশ করা হবে।

গত আট বছরে ফিফা ব্যালন ডি’অর পুরস্কারে আধিপত্য বিস্তার করেছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। এর মধ্যে মেসি পাঁচবার ও রোনালদো পেয়েছেন তিনবার। এএফপি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.