রাঙামাটিতে নারী সহিংসতা প্রতিরোধে এনজিওদের মতবিনিময়

0

মোঃ সাইফুল উদ্দীন, রাঙামাটি : রাঙামাটিতে নারী প্রতি সহিংসতায় ভিক্টিম/ভুক্তভোগীদের সহযোগিতার কার্যক্রম অব্যাহত রাখার জন্য সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান সমূহ সম্বনিত উদ্যোগ-এর উপর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সিএইচটিডিএফ-ইউএনডিপি’র সহযোগিতায় রাঙামাটির স্থানীয় বেসরকারী সংস্থা হিমাওয়ান্তি’র আয়োজনে সোমবার গ্রীণহিল সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
হিমাওয়ান্তি’র চেয়ারপার্সন সুগন্ধি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান রেমলিয়ানা পাংখোয়া। বিশেষ অতিথি ছিলেন ইউএনডিপি’র কর্মকর্তা ঝুমা দেওয়ান, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিতা চাকমা, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ নজরুল ইসলাম, মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা কনিকা চাকমা, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল।
স্বাগত বক্তব্য দেন হিমাওয়ান্তি’র নির্বাহী পরিচালক টুকু তালুকদার।
প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান বলেন, সমাজের অর্ধেক শ্রমসম্পদ ও মানবসম্পদ হচ্ছে নারী। তাই নারীদের সর্বক্ষেত্রে পিছিয়ে রেখে দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব না। কিন্তু তারপরও দেখা যায় সমাজে নারীরাই বেশী নির্যাতন হচ্ছে। বিশেষ করে আমাদের পার্বত্য চট্টগ্রামের নারীরা সামাজিকভাবে নেতিবাচক দৃষ্টিভঙ্গির শিকার, শারীরিক ও মানসিক’সহ বিভিন্ন ভাবে নির্যাতন হচ্ছে।
তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে হিমাওয়ান্তিসহ বিভিন্ন সংস্থা নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে ও জনসচেতনতা তৈরিতে এবং নির্যাতিত নারীদের আইনি সহায়তা প্রদান, শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানের জন্য কাজ করছে এটি সত্যিই প্রসংসার দাবীদার। এসব প্রতিষ্ঠানের ন্যয় সমাজের সকল স্তরের মানুষকে সমন্বিতভাবে নারীদের উন্নয়নে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.