নগরীতে রাস্তা বন্ধ করে বহুতল ভবন নির্মাণের অভিযোগ

0

সিটিনিউজবিডি : চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানাধীন ভেলুয়ার দিঘীর পশ্চিম পাড়ে এবাদুল্লাহ সওদাগরের বাড়ি সংলগ্ন জনগণের চলাচলের রাস্তা গ্রীণলিপ প্রোপাইটিজের লোকজন বন্ধ করে বহুতল ভবন নির্মাণ এবং বেশ কিছু জমি দখল করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এব্যাপারে এলাকাবাসী আদালতে মামলা করলে বিচারক রাস্তা বন্ধের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু এ আদেশকে অমান্য করে চলছে রাস্তা দখল করে ভবন নির্মাণের কাজ। ডবলমুরিং থানাকে আদালতের নিষেজ্ঞার বিষয়টি অবহিত করলে থানা কোন আইনী প্রদক্ষেপ নিচ্ছেনা।
আজ ২৫ অক্টোবর সকাল ১১ টায় চট্টগ্রাম প্রেসক্লাবে ভেলুয়ার দিঘীর এলাকাবাসীর পক্ষে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন আফরোজা ইয়াছিন।
সংবাদ সম্মেলনে আফরোজা ইয়াছিন বলেন, এবাদুল্লাহ সওদাগরের বাড়ি সংলগ্ন রাস্তাটি দিয়ে ভেলুয়ার দিঘীর পশ্চিম পাড়ের শত শত জনগণ ও অন্যান্য স্থানের সাধারণ মানুষ যাতায়াত করে। বর্তমানে ওই রাস্তা বন্ধ করে দেওয়ায় সাধারণ মানুষকে প্রায় দীর্ঘ পথ ঘুরে যাতায়াত করতে হচ্ছে। রাস্তাসহ ওই জমির দখল ঠেকাতে এলাকাবাসীর পক্ষ থেকে চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার, জেলা প্রশাসকসহ সরকারের বিভিন্ন দপ্তরে লিখিত আবেদন করেছেন। দখলকারীদের বিরুদ্ধে চট্টগ্রাম আদালতের দ্বিতীয় সিনিয়র সহকারি জজ আদালতে ৪৮/২০১২ নং একটি মামলা দায়ের করে এলাকাবাসী। এর প্রেক্ষিতে মামলার আসামিদের সমন জারি করে এবং উভয় পক্ষের দলিলপত্র পর্যালোচনা করে রাস্তাটির উপর নির্মাণ ও সংস্কার কাজ না করা এবং কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে চুক্তিপত্র না করার জন্য নিষেধাজ্ঞা প্রদান করেন আদালত। কিন্তু আইনকে অমান্য করে গ্রীণলিপ প্রোপাইটিজ রাস্তাটি দখল করে বন্ধ করে দেয়। রাস্তার উপর বহুতল ভবন নির্মানের কাজ শুরু করে দেয়। আদালতের নিষেজ্ঞা থাকা সত্ত্বেও ডবলমুরিং থানার পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।
সংবাদ সম্মেলনে স্থানীয় মোহাম্মদ ইদ্রিস বলেন, ব্রিটিশ আমল থেকে মানুষের যোগাযোগের সুবিধার জন্য রাস্তাটি নির্মাণ করে। সেই রাস্তা বন্ধ করে ভবন নির্মিত হচ্ছে। রাস্তা বন্ধ না করেও স্থাপনা নির্মাণ করা সম্ভব ছিল।
সংবাদ সম্মেলনে বলা হয়, রাস্তাটি স্থানীয় সন্ত্রাসী লোকমান, মঞ্জুর আলম, মোহাম্মদ নাজিম ,সাহাবউদ্দিন, সেলিম, মফিজুল্ল্যাহ, এমরান, সালাউদ্দিনের নেতৃত্বে একদল সন্ত্রাসী বাহিনী দখল করে জনগণের যাতায়াতের রাস্তাটি বন্ধ করে রাখে। তারা রাস্তা দখলকারী সন্ত্রাসী চক্রটি এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছে। সশস্ত্র মহড়া দিয়ে লোকজনকে হুমকি-ধমকি দিচ্ছে। তাদের ভয়ে এলাকায় বসবাসরত অনেকেই এলাকা ছাড়া হয়েছে।
সংবাদ সম্মেলনে আফরোজা অভিযোগ করেন, আদালতের নির্দেশটি নিয়ে ডবলমুরিং থানার অফিসার ইনচার্জ (ওসি) বশির আহমদ খানের সাথে দেখা করে প্রতিকার চাইলে তিনি বেদখলকারীদের নাম দেখে আমাদেরকে সহযোগিতার অপারগতা প্রকাশ করেন। এমনকি ১২ নং ওয়ার্ড কাউন্সিলর ছাবের আহমদ সওদাগর একই আচরণ করেন। তারা বিভিন্ন প্রকার হুমকি প্রদর্শন করেন। ২০/২৫জন সন্ত্রাসী ওই এলাকায় সশন্ত্রভাবে অবস্থান নিচ্ছে। এতে এলাকার লোকজন ভীত সন্ত্রস্ত হয়ে পড়েছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডলি আক্তার, মোহাম্মদ মোজাফর, মোহাম্মদ আজিজ, হোসাইন, মোহাম্মদ হানিফ,জেবুনেসা কলি, শাহনাজ বেগম, শামীম আক্তার, বুলবুল আক্তার, রুজি আক্তার প্রমূখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.