রামগড়ে ভূমি জোনিং ম্যাপ যাচাইকরণ কর্মশালা সম্পন্ন

0

শ্যামল রুদ্র, রামগড়(খাগড়াছড়ি) : খাগড়াছড়ির রামগড়ে উপজেলা ভূমি জোনিং খসড়া ম্যাপ যাচাইকরণ বিষয়ে এক কর্মশালা বৃহস্পতিবার উপজেলা অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) তামান্না নাসরিন উর্মি কর্মশালায় সভাপতিত্ব করেন। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় ভূমি জোনিং প্রকল্প(২য় পর্যায়) এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো.শওকত আকবর।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশ এগিয়ে যাচ্ছে ১৯৫০ সালের মধ্যে উন্নত দেশ হিসাবে নিজেদের প্রতিষ্ঠিত করতে আমরা সর্বশক্তি প্রয়োগ করে কাজ করে একটা ভালো অবস্থানে নিয়ে যেতে সক্ষম হয়েছি। ভূ প্রাকৃতিক দিক থেকে পার্বত্যাঞ্চল সমতল এলাকা থেকে ভিন্ন বৈশিষ্টের উপাদান সম্বলিত জোন। রয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জাতি সত্ত্বার অস্তিত্ত্ব । পাহাড়ি-বাঙ্গালি ভেদাভেদ ভুলে দেশ এগিয়ে নিতে সবাইকে আন্তরিক ভাবে যার-যার অবস্থান থেকে কাজ করতে হবে।

ভূমির সঠিক ব্যবহার নিশ্চিত করতে সবাইকে পরিমিত ও বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদে এগিয়ে আসতে হবে। আমাদের দেশে প্রতিদিন ২২০ হেক্টর ভূমি অপরিকল্পিত শিল্পাঞ্চল গড়া , মিলকারখানা তৈরি, রাস্তাঘাট বানানো, আবাসন ব্যবস্থা গড়ে তোলাসহ নানা নেতিবাচক কাজে ধ্বংস হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে ১৯৫০ সালে মাথাপিছু আবাদি জমির পরিমান ১৪ শতাংশ থেকে ৬.২ শতাংশে নেমে আসবে। একটি সভ্য জাতির জন্য মোটেও তা কাম্য নয়। তাই ভূমি রক্ষার পাশাপাশি প্রাকৃতিক সম্পদকে বাঁচাতে হবে।

তিনি আরও বলেন , উপজেলা ভূমি জোনিং খসড়া ম্যাপ যাচাই- বাছাই করতে আপনাদের সঙ্গে রামগড় উপজেলার ভূমি ব্যবস্থাপনার নানা দিক নিয়ে আলোচনা হল। এ বিষয়ে প্রয়োজনে আরও মতামত নিয়ে আমরা চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছুবো। অর্থাৎ রামগড় উপজেলার ভুমি সংক্রান্ত যাবতীয় কাজ ক্ষুদ্র জোনে ভাগ করে যেখানে যা প্রয়োজন সে মোতাবেক নির্দেশনায় আসতে চাই। কর্মশালায় অংশগ্রহনকারীদের আগামি সাত দিনের মধ্যে ভূমি সংক্রান্ত প্রয়োজনীয় সংশোধন, বিয়োজন ও সংযোজন বিষয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তার মাধ্যমে সংশ্লিষ্ট বিভাগে পাঠাতে অনুরোধ জানান।

আর আগে কর্মশালার মূল বিষয় উপস্থাপন করেন রিসোর্স পারসন মো. খায়রুল আলম এবং ভুমি জোনিং বিষয়ে মুক্ত আলোচনায় অংশ গ্রহন করেন, জাতীয় ভূমি জোনিং প্রকল্পের টিম লিডার আবদুল ওহাব, খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. ওয়াহেদুজ্জামান, রামগড় উপজেলা চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম, রামগড় কৃষি কর্মকর্তা মো. নাসির উদ্দিন, রামগড় প্রেসক্লাব সভাপতি শ্যামল রুদ্র, খাগড়াছড়ি দক্ষিণাঞ্চল প্রেসক্লাব সভাপতি মো. নিজাম উদ্দিন, সাংবাদিক নিজাম লাভলু, উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি মো. মোস্তফা হোসেন, সাবেক জেলা শিক্ষা কর্মকর্তা রামেশ্বর শীল, নারী ভাইস চেয়ারম্যান খোদেজা আক্তার, ইউপি চেয়ারম্যান শাহ আলম মজুমদার, ইউপি চেয়ারম্যান মনীন্দ্র ত্রিপুরা, পৌর সচিব বিজয় মুহুরী, শিক্ষক মনজুলা ত্রিপুরা প্রমুখ।

কর্মশালায় আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন,স্থানীয় জনপ্রতিনিধি,সুশীল সমাজের নেতৃবৃন্দ, এনজিও প্রতিনিধি, সরকারি বিভিন্ন বিভাগের কর্মকর্তা, সাংবাদিক ও শিক্ষক।

রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ভারপ্রাপ্ত ) তামান্না নাসরিন উর্মীর সমাপনি বক্তব্যের মাধ্যমে তিনব্যাপী কর্মশালার সমাপ্তি টানা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.