চন্দনাইশে বৃষ্টিতে সবজির ব্যাপক ক্ষতি

0

মো. দেলোয়ার হোসেন, চন্দনাইশ : গত ৪ ও ৫ নভেম্বর টানা ২ দিনের বৃষ্টিতে চন্দনাইশে শীতকালীন সবজির ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। ফলে দক্ষিণ চট্টগ্রামের সবজি ভান্ডার নামে খ্যাত দোহাজারী এলাকার শঙ্খ তীরবর্তীর কৃষকেরা ক্ষতির শিকার হয়েছেন।
ফলে গতকাল ৫ নভেম্বর সকালে দোহাজারী রেলওয়ে মাঠে তেমন সবজি চোখে পড়েনি। যে পরিমাণ সবজি বাজারে এসেছিল তাতে প্রচুর দাম হাঁকিয়েছে কৃষকেরা।


কৃষকেরা জানালেন, কয়েক দফা অসময়ের বৃষ্টির কারণে শীতকালীন সবজির বীজ বার বার রোপন করেও ফলন ফলাতে পারছে না। ফলে চলতি মৌসুমে শীতকালীন সবজির সংকট দেখা দিবে বলে জানিয়েছেন তারা। সে সাথে ক্ষতিগ্রস্থ হয়েছেন এসব এলাকার কৃষকেরা। অনেক পাইকারী ব্যবসায়ীরা দোহাজারী রেলওয়ে মাঠের বাজারে এসে সবজি কিনতে না পেরে ফেরত গেছে। ফলে এর চাপ পড়েছে মাছ ও মাংসের বাজারে। বৃদ্ধি পেয়েছে সবজির দাম খুচরা বাজারেও। গত সপ্তাহে ৪০ থেকে ৫০ কেজি সবজি পাওয়া যেত।
সে সবজি গতকাল শনিবারের পাইকারী বাজারেও ৬০ টাকার উপরে বিক্রি হয়েছে। তাছাড়া পর্যাপ্ত সবজি না থাকায় পাইকারী এবং খুচরা বিক্রেতারা হতাশ হয়ে ফিরেছে। এভাবে অসময়ে দফায় দফায় বৃষ্টি হলে কৃষকেরা শীতকালীন সবজি রোপনে অনীহা আসতে পারে বলে মন্তব্য করেছেন কৃষিবিদরা।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা লোকমান হোসেন মজুমদার বলেছেন, গতকাল শনিবার ৩০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ পর্যন্ত যে পরিমাণ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তা সবজির জন্য উপকারী। শাক-সবজি চাষের জন্য ক্ষতি হবে না। এর চেয়ে বেশি বৃষ্টিপাত হলে শীতকালীন সবজির আরও ক্ষতিসাধন হওয়ার আশংকা দেখা দিবে। নিম্নচাপের কারণে বৃষ্টিপাত আরও বেড়ে গেলে শীতকালীন শাক-সবজির ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.