আনোয়ারায় ফেরীঘাটে অকেজাে পড়ে আছে দুটি ফেরী

0

জাহেদুল হক, আনোয়ারা : আনোয়ারায় তৈলারদ্বীপ সেতু চালুর দশ বছর পার হলেও আনোয়ারা-বাঁশখালী উপজেলার মধ্যবর্তী শঙ্খ নদের ফেরি দুটি নিয়ে যায়নি সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। ফেরি পাহারায় সওজের তিনজন শ্রমিক নিয়োজিত থাকলেও দীর্ঘদিন ধরে পড়ে থাকায় ইতিমধ্যে একটি ফেরি নষ্ট হয়ে গেছে। অন্যটিও নদে অর্ধেক ডুবে গেলেও এ নিয়ে কারো মাথাব্যথা নেই।

সওজ সূত্র জানায়, ২০০৬ সালের ২৯ আগস্ট তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া আনোয়ারা-বাঁশখালী উপজেলার মধ্যবর্তী শঙ্খ নদের উপর নির্মিত তৈলারদ্বীপ সেতু যান চলাচলের জন্য উদ্বোধন করেন। কিন্তু দশ বছর পার হলেও এখনো সেতু এলাকা থেকে ফেরি দুটি নিয়ে যায়নি সওজ। ফেরি পাহারায় তিনজন শ্রমিক থাকলেও দীর্ঘদিন ধরে পড়ে থাকায় বর্তমানে একটি ফেরি নষ্ট হয়ে গেছে। আর অপরটির অর্ধেক অংশ সম্প্রতি ডুবে আছে নদে।
সূত্র আরো জানায়, ৮০র দশকে সরকার আনোয়ারা-বাঁশখালীর মানুষের পারাপারের জন্য তৈলারদ্বীপ-চাঁনপুর নৌঘাটে ফেরি চালু করে। ২০০১ সালে তৎকালীন আওয়ামীলীগ সরকার ফেরিঘাট সংলগ্ন এলাকায় সেতুর নির্মাণকাজ শুরু করে। ওই বছর ১৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করেন। পরে ২০০৬ সালের ২৯ আগস্ট তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া তৈলারদ্বীপ সেতু উদ্বোধন করে যাতায়তের জন্য খুলে দেন। বর্তমানে দশ বছর পার হলেও সওজ ফেরি দুটি নিয়ে যায়নি।
সওজ‘র কার্য সহকারি বলদেব চাকমা বলেন, বর্তমানে ফেরি দুটি পাহারায় আমাদের তিনজন কর্মী নিয়োজিত আছেন। কোটি টাকার ফেরি দুটি আগে নিয়ে না যাওয়ায় ফেরি দুটি নষ্ট হয়ে যাচ্ছে।
এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী তোফায়েল মিয়া জানান, ফেরি দুটির ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে, নির্দেশনা পেলে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.