মোদির পরিচালনায় ভারতের বিশ্বরেকর্ড

0

সিটিনিউজবিডিঃ  নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস ঘোষণার জন্য তিনি চেষ্টা চালান। এর পাশাপাশি, আয়ুর্বেদ ও হোমিওপ্যাথি বিষয়ক একটি মন্ত্রণালয় স্থাপন করেন। প্রথমবারের মতো শুরু হওয়া এই আন্তর্জাতিক যোগ দিবসে ভারত দুটি রেকর্ড গড়েছে বলে জানিয়েছে ভারতের যোগ, আয়ুর্বেদ ও হোমিওপ্যাথি বিষয়ক মন্ত্রণালয়। একটি হলো গতকাল রোববার যোগব্যায়ামের এক আয়োজনে অংশ নেয় ৩৫ হাজার ৯৮৫ জন। আর দ্বিতীয় রেকর্ডটি হলো একটি স্থানেই একত্রে যোগব্যায়ামে অংশ নেয় ৮৪টি জাতীয়তার মানুষ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাজধানী নয়াদিল্লিতে ৩৫ হাজারের বেশি মানুষের যোগব্যায়াম পরিচালনা করেন। দিল্লির বিখ্যাত রাজপথে মোদি পরিচালিত যোগে স্কুলের শিক্ষার্থী, আমলা ও সৈনিকেরা অংশ নেয়। পুরো রাজপথজুড়ে যোগের জন্য পাতা হয় মাদুর। যোগ পরিচালনাকারী মোদির পরনে ছিল কুর্তা ও পায়জামা। ভারতের জাতীয় পতাকার তিন রঙের চাদর ছিল তাঁর গলায়।

এর আগের রেকর্ডটি ছিল ২৯ হাজার ৯৭৩ জনের অংশগ্রহণে। যোগ ভারতীয় সমাজের প্রাচীন ব্যায়াম পদ্ধতি। বিশ্ব রেকর্ডের এ ঘোষণা দিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট মার্কো ফ্রিগেতি বলেন, ‘এটি বিস্ময়কর অর্জন, যা খুব বিরল।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.