রোহিঙ্গা মুসলিমদের উপর নিপীড়ন মানবতা ও সভ্যতার বিরোধী- মহিউদ্দিন চৌধুরী

0

সিটিনিউজ :  চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ও মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠী সেই অঞ্চলের আদিবাসী। তারা জন্মসূত্রে সে দেশেরই নাগরিক। মিয়ানমারের শাসকগোষ্ঠী দীর্ঘদিন ধরে যেভাবে নির্যাতন, নিপীড়ন চালিয়ে তাদের বাস্তুচ্যুত করছে তা মানবতা ও সভ্যতা বিরোধী অপরাধ।

তিনি আজ জুমাবাদ লালদিঘী জামে মসজিদের সামনে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর উপর হত্যা, ধর্ষণ, নির্যাতনের প্রতিবাদে গণমিছিল পূর্ব সমাবেশে একথা বলেন। তিনি আরো বলেন, বাংলাদেশ সরকার রাখাইন রাজ্যের পরিস্থিতির উপর নজর রাখাছে এবং আন্তর্জাতিক বলয়ে এর সম্মানজনক সমাধান চায়। কোন ধরনের উস্কানী ছাড়াই এই মানবিক বিপর্যয় রোধকরতে হবে। এক্ষেত্রে জাতিসংঘের উদ্যোগী ভূমিকা পদক্ষেপ জরুরী হয়ে পড়েছে।

তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, রোহিঙ্গাদের ত্রাণের নামে কেউ কেউ চাঁদাবাজী করছেন। বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক সংস্থা তাদের ত্রান যুগিয়ে দেখভাল করছেন।

তিনি মুক্তিযুদ্ধের বিজয় মেলার উদ্দেশ্য সর্ম্পকে বলেন, এই আয়োজন শুধু আনুষ্ঠানিকতা নয়। মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ বাংলাদেশ নির্মানই প্রধান লক্ষ্য। এদেশে সকল ধর্মের সম্মিলিত সহযোগে পরিচালিত হচ্ছে। তিনি ব্রাহ্মণবাড়িয়ার নাছিরনগরে সংঘটিত দুঃখজনক ঘটনার নিন্দা জানিয়ে বলেন, এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে প্রত্যেক নাগরিককে সচেতন হতে হবে।

এতে আরো বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব মো. ইউনুছ, মুক্তিযোদ্ধা এনামুল হক চৌধুরী, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম.এ রশিদ, অর্থ সচিব পান্টু লাল সাহা, মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সৈয়দ হাসান মাহমুদ সামসের, আইন বিষয়ক সম্পাদক এড. ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, শ্রম সম্পাদক আবদুল আহাদ, জাতীয় পার্টির জেপির আজাদ দোভাষ, মহানগর আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক জহরলাল হাজারী, নির্বাহী সদস্য আবুল মনছুর, নুরুল আমিন শান্তি, মহানগর যুবলীগের আহ্বায়ক আলহাজ্ব মহিউদ্দিন বাচ্চু, যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহামুদ, কেন্দ্রীয় যুবলীগের আবদুল্লাহ আল মামুন চৌধুরী, ওয়ার্ড আওয়ামী লীগের হাজী আলী বক্স, আবদুল মান্নান, এস.এম সাইদ সুমন, মো. সালাউদ্দিন, আরশেদুল আলম বাচ্চু, হাবিবুর রহমান তারেক, আজিজুর রহমান আজিজ প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.