চন্দনাইশের সাতঘাটিয়া পুকুর পাড় এলাকায় অবৈধ বাস ষ্টেশন

0

মো. দেলোয়ার হোসেন, চন্দনাইশ : উপজেলার অন্যতম ব্যস্ততম সড়ক শহীদ মুরিদুল আলম (গাছবাড়ীয়া-বরকল) সড়ক। সড়কের সাতঘাটিয়া পুকুর পাড়ের অংশে বিশাল এলাকা জুড়ে বরকল-বরমার যাত্রীবাহী বাসগুলো অবৈধভাবে ষ্টেশন বানিয়ে যানজটের সৃষ্টি করে যাচ্ছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, শহীদ মুরিদুল আলম সড়কের সাতঘাটিয়া পুকুর পাড় এলাকায় সহস্রাধিক গজ জায়গা দখল করে অবৈধভাবে যাত্রীবাহী বরকল-বরমার বাস দাড়িয়ে থাকে। এতে সড়কের এক পাশে যান চলাচল ব্যাহত হয়। বিশেষ করে সড়কের এক পাশে যাত্রীবাহী বাস দাড়িয়ে থাকার কারণে সড়কের অপর পাশে মাত্র একটি গাড়ী চলাচল করতে পারে।

অপরদিকে আসা গাড়ী আসতে না পারায় বিভিন্ন সময় যানজটের সৃষ্টি হয়। অথচ এ সড়ক দিয়ে উপজেলার বিভিন্ন স্কুল-মাদরাসা, হাসপাতাল, চট্টগ্রাম শহরের লোকজন যাতায়াত করে থাকে। সে সাথে চন্দনাইশ স্বাস্থ্য কমপ্লেক্সে দূর থাকা আসা রোগীদের এ জায়গাটি পাড়ি দিতে ব্যাপক সময় নষ্ট হয়।

এ সড়কে ২৫টির অধিক অধিকাংশ বাস দাড়িয়ে থাকার কারণে সড়কের বিশাল অংশ বাসের দখলে থেকে যায়। যা সম্পূর্ণভাবে অবৈধ হিসেবে রাখা হয়েছে। অথচ পাশে একটি পরিত্যক্ত সড়ক থাকলেও সেখানে এ সকল বাস দাড়ানোর সুযোগ রয়েছে। কিন্তু বাস চালক-হেলপারেরা সে সড়কে গাড়ী না রেখে যানবাহন চলাচলকারী সড়কে গাড়ী সারি সারি করে রেখে যান চলাচল ব্যাহত করছে।

উল্লেখ্য যে, বরকল-বরমা বাসের জন্য নির্ধারিত কোন বাস টার্মিনাল নেই। এ সকল বাসগুলো কখনো বরকল উচ্চ বিদ্যালয়ের সামনে, কখনো বরমা কলেজের সামনে, কখনো বৈলতলী ইউনিয়ন পরিষদের সামনে রাখতে দেখা যায়। এ ব্যাপারে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর এ সাতঘাটিয়া পুকুর পাড় এলাকাটি দখল করে নেয় বাস চালক-হেলপারেরা। সারি সারিভাবে এ সড়কে যাত্রীবাহী বাস দাড় করিয়ে রাখার জন্য কলেজ, মাদরাসা, বিদ্যালয়গামী শিক্ষার্থীদের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে।

সে সাথে দুর্ঘটনারও আশংকা দেখা দিয়েছে। এ ব্যাপারে স্থানীয় সচেতন মহল যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন। এ ব্যাপারে প্রশাসনিকভাবে অবহিত করেও কোন রকম প্রতিকার পাননি বলে জানিয়েছেন স্থানীয় ভুক্তভোগীরা। বাস চালকেরা নাম প্রকাশে অনিচ্ছা সত্তে জানিয়েছেন, প্রশাসনকে ম্যানেজ করে মাসওয়ারা দিয়ে এ জায়গায় গাড়ী রাখা হয়। বিষয়টি আইনশৃঙ্খলা কমিটির একাধিক সভায় উত্থাপনের পরও উপজেলা প্রশাসন এবং থানা প্রশাসন কোন পদক্ষেপ গ্রহণ না করায় জনমনে বিভিন্ন প্রশ্ন দেখা দিয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.