দক্ষ জনবল তৈরি করতে বর্তমান সরকার বদ্ধ পরিকর : নসরুল হামিদ

0

সিটিনিউজবিডি : আগামী জাতীয় নির্বাচনের আগেই মন্ত্রণালয়ের নেয়া সকল প্রকল্পের কাজ শুরু হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বৃহস্পতিবার সকালে রাজধানীর একটি হোটেলে ‘ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপ লাইন প্রকল্প’ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

চায়না পেট্রোলিয়াম পাইপ লাইন ব্যুরো ও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) মধ্যে চুক্তিটি স্বাক্ষর হয়। বিপিসি’র পক্ষে প্রকল্পটি বাস্তবায়ন করছে ইস্টার্ন রিফাইনারি লি. (ইআরএল)।

প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার ২৬ কোটি টাকা। যার মধ্যে সরকার দিচ্ছে এক হাজার ২১ কোটি, বিপিসি দিচ্ছে একশ’ ১১ কোটি টাকা। আর প্রকল্প বাস্তবায়নে চার হাজার ২৯৩ কোটি টাকার বৈদেশিক সহায়তা দিচ্ছে চায়না এক্সিম ব্যাংক।

প্রকল্পটি সম্পর্কে নসরুল হামিদ বলেন, এটি বাস্তবায়ন হলে ক্রমবর্ধমান জ্বালানি চাহিদা ও যোগানের ভারসাম্য রক্ষা পাবে। পাশাপাশি, আমদানিকৃত অপরিশোধিত তেল নিরাপদে, স্বল্প খরচ এবং সময়ে খালাস করা সম্ভব হবে। প্রকল্পটির মাধ্যমে বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের আরো বেশি উন্নয়ন হবে। এছাড়া প্রতি বছর ১ হাজার কোটি টাকা সাশ্রয় সম্ভব হবে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, যেকোনো প্রজেক্টের উন্নয়নে আমাদের আরো বেশি বেশি দক্ষ জনবল তৈরি করতে হবে। কেননা দক্ষ জনবল ছাড়া আধুনিক প্রজেক্টের সফলতা সম্ভব নয়। আর এই দক্ষ জনবল তৈরি করতে বর্তমান সরকার বরাবরই বদ্ধ পরিকর।

তিনি আরো বলেন, আগামী নির্বাচনের বাকি মাত্র ২ বছর। তাই এর মধ্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে যতগুলো প্রকল্প আছে সবগুলোর কাজ শুরু করতে হবে। আমরাই সব প্রকল্পের সফলতা অর্জন করে চলেছি। শুধু তাই নয়, সব সেক্টরে আমাদের উন্নয়ন হচ্ছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম, জ্বালানি এবং খনিজ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.