সীতাকুণ্ডে শীতলপুর বহুমূখী উচ্চ বিদ্যালেয় বায়োমেট্রিক হাজিরা চালু

0

কামরুল ইসলাম দুলু, সীতাকুণ্ড : সীতাকুণ্ড উপজেলার ৮ নং সোনাইছড়ি ইউনিয়নের শীতলপুর বহুমূখী উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য প্রথম বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরা চালু করছে স্কুল কর্তৃপক্ষ। এতে প্রতিদিন ছাত্র-ছাত্রীর উপস্থিতি জানানো হবে অভিভাবকদের।

এর ফলে ক্লাসে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি বাড়বে এবং লেখাপড়ায়ও তারা মনোযোগী হবে বলে জানান স্কুলের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ।

গতকাল শুক্রবার এই বায়োমেট্রিক হাজিরা পদ্ধতির উদ্ভোধন করেন মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের পরিচালক ও ম্যাক কর্পোরেশনের ব্যবস্হাপনা পরিচালক মাস্টার এম.এ.কাসেম। এবং সীতাকুণ্ড উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ মামুন।

তারা বলেন, ‘অনেক সময় শিক্ষার্থীরা স্কুল ফাঁকি দেয়। যা অভিভাবকরা জানেন না, বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরা নেওয়া হলে স্কুল ফাঁকি দেওয়ার সুযোগ পাবেনা কোন শিক্ষার্থী। শিক্ষার্থীরা স্কুলে হাজির হলে বা স্কুল ত্যাগ করলে তা ম্যাসেজের মাধ্যমে তার অভিভবকরা বাসায় বসেই জানতে পারবেন।

‘ছাত্র-ছাত্রীদের বায়োমেট্রিক পদ্ধতিতে ফিঙ্গার প্রিন্ট মেশিনের মাধ্যমে হাজিরা এবং স্কুল ত্যাগ করতে হয়। এ প্রচেষ্টায় ছাত্র ছাত্রীদের উপস্থিতি বাড়বে ফলে লেখাপড়ার ব্যাপক উন্নতি হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.