জঙ্গিবাদ মোকাবিলায় সূফী দর্শন প্রসারিত ও বিকশিত করার আহ্বান

0

সিটিনিউজবিডি : আন্তর্জাতিক সূফী ঐক্য সংহতি সূফীজের চেয়ারম্যান হযরত শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারীকে প্রধান সমন্বয়ক ও ড. আহমদ তিজানী বিন ওমরকে সদস্য সচিব করে ‘ওয়ার্ল্ড সূফী পার্লামেন্ট’ নামে নতুন একটি সূফীবাদী আন্তর্জাতিক সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে।

আজ ১৭ ডিসেম্বর শনিবার সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে সূফীজের উদ্যোগে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
এতে লিখিত বক্তব্য তুলে ধরেন সূফীজ চেয়ারম্যান ও মাইজভাণ্ডার দরবার শরীফের বর্তমান ইমাম হযরত শাহ্সূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী মাদ্দাজিল্লুহুল আলী। সংবাদ সম্মেলনে জঙ্গিবাদ মোকাবিলায় ইসলামের মানবিক উদারবাদী ধারা সূফীবাদী দর্শনকে প্রসারিত ও বিকশিত করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।
বিশ্বব্যাপী নিপীড়িত মানবতার পাশে দাঁড়াতে জাতিসংঘসহ বৈশ্বিক সংগঠনগুলোকে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয় সংবাদ সম্মেলনে।
সংবাদ সম্মেলনে বলা হয় সূফীবাদ একটি মানবিক ও উদার মতবাদ। হানাহানি, সংঘাত-সহিংসতার বিরুদ্ধে সূফীবাদীরাই যুগে যুগে সোচ্চার ছিলেন ও আছেন। সবার প্রতি সর্বজনীন ভালোবাসা, সাম্য, উদারতা ও প্রেমময় দর্শনই হচ্ছে সূফীবাদ। আজকের যুদ্ধজর্জর সংঘাতমুখর দেশ ও বিশ্বে শান্তি, জনস্বস্তি ও জননিরাপত্তা ফিরিয়ে আনতে ইসলামের ফলিত দর্শন সূফীবাদী ধারাকে বেগবান করা জরুরি বলে আমরা মনে করি। আর ‘ওয়ার্ল্ড সূফী পার্লামেন্ট’ সূফীবাদী চিন্তকদের একটি বুদ্ধিবৃত্তিক সমন্বিত প্ল্যাটফরম নিঃসন্দেহে। সংবাদ সম্মেলনে বৈশ্বিক শান্তি ও জননিরাপত্তার জন্য হুমকি জঙ্গিবাদ মোকাবিলায় দেশে দেশে সূফী দর্শন প্রসারিত ও বিকশিত করার আহ্বান।
এ সময় বিশ্বের সূফী গবেষকদের মধ্যে উপস্থিত ছিলেন, পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ্ব সূফী মিজানুর রহমান, আল্হাজ্ব মুহাম্মদ ইকবাল রিছালপুরী, মুফতী বাকী বিল্লাহ আল্-আযহারী মরক্কো থেকে আগত ড. আজিজ ইদ্রিসি, ইন্দোনেশিয়া থেকে আগত ড. শেখ মো: ইউনুছ, ইউক্রেন থেকে আগত মুফতী আহমদ তামিম, ইন্ডিয়া থেকে আগত মো: আব্বাস নিয়াজী, সিঙ্গাপুর থেকে লেয়াকত আলী বিন মো: ওমর, যুক্তরাষ্ট্র থেকে ড. শেখ আহমদ তিজানী বিন ওমর, মালেশিয়া থেকে আগত শেখ ইসমাইল বিন কাশিম, তিউনিশিয়া থেকে আগত মাজেন শেরিফ, ড. খালেদ চৌকেট প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.