বিদেশ গমনেচ্ছু কর্মীদের সুরক্ষায় সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে : প্রবাসী কল্যাণ মন্ত্রী

0

সিটিনিউজবিডি : আজ দুপুর সাড়ে ১২ টায় ঢাকার ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি সাংবাদিকদের ব্রিফিং করেন।

ব্রিফিং-এ তিনি বলেন, বিদেশ গমনেচ্ছু কর্মীদের সুরক্ষায় সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। চলতি বছরে প্রায় সাড়ে ৭ লাখ কর্মী বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে। যা বাংলাদেশে অভিবাসন খাতের গত ১০ বছরের সর্বোচ্চ সংখ্যক।

মন্ত্রী আরও বলেন, আগামীকাল আন্তর্জাতিক অভিবাসী দিবস, অভিবাসী কর্মীদের মর্যাদা ও অধিকার সমুন্নত রাখার প্রয়াসে প্রতিবছর ১৮ই ডিসেম্বর পালিত হয় আন্তর্জাতিক অভিবাসী দিবস। বর্তমানে বিশ্বের ১৬১টি দেশে বাংলাদেশের প্রায় ০১ (এক) কোটির অধিক কর্মী কর্মরত আছেন। দেশের অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ় করার প্রত্যয়ে অভিবাসী কর্মীরা যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন, সে অনবদ্য অবদানকে মূল্যায়ন করাই এ দিবেসের উদ্দেশ্য। “উন্নয়নের মহাসড়কে, অভিবাসীরা সবার আগে” এ প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও দিবসটি যথাযথভাবে উদযাপনের লক্ষ্যে সরকার জাতীয়ভাবে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে।

মন্ত্রী সাংবাদিক সম্মেলনে আন্তর্জাতিক অভিবাসী দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন।
তিনি বলেন, দিবসটি উপলক্ষে টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার ও জাতীয় দৈনিক সমূহে ক্রোড়পত্র প্রকাশ করা হবে। এ উপলক্ষে দিন ব্যাপী র‌্যালি, আলোচনা সভা, ২০১৫ সালের জন্য নির্বাচিত সিআইপিগণের সম্মাননা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, বিশেষ সুভেনীর প্রকাশ, বির্তক প্রতিযোগিতা, অভিবাসন মেলা, ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রবাসী কর্মীর সাথে শুভেচ্ছা বিনিময় ইত্যাদি অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসনের মাধমে দেশের সকল জেলা ও উপজেলায় এবং বিদেশে অবস্থিত দূতাবাসের মাধ্যমে প্রবাসীদের অংশগ্রহণে এ দিবসটি জাতীয় ও আন্তর্জাতিক উদ্যাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি আরও জানান, ১৮ ডিসেম্বর সকাল ০৮.০০ টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে এবং সকাল ০৯.৩০ টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেইমে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। প্রথম পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি নূরুল মজিদ হুমায়ুন, এমপি এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম।

বিকাল ০৩.০০ টায় দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। বিকাল ০৩.১৫ টায় ডিবেট ফর ডেমোক্রেসির’র আয়োজনে ‘বাংলাদেশের অর্থনীতি শক্তিশালীকরণে অভিবাসীদের অবদান’ শীর্ষক ছায়া সংসদ অনুষ্ঠিত হবে। বিভিন্ন বেসরকারী, স্বেচ্ছাসেবী সংগঠন ও আন্তর্জাতিক সংস্থা অভিবাসন বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে।

জেলা ও উপজেলা পর্যায়ে এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে আলোচনা সভা, র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালন করা হবে। পরে মন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এসময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা, মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাগণ এবং প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.